• শনিবার   ১৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ২ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
একটানা ক্ষমতায় থাকার ফলে মানুষের উন্নয়ন করতে পারছি ডিজিটাল পদ্ধতিতে ভাতার টাকা সরাসরি পৌঁছাবে উপকারভোগীদের হাতে টিকা দেওয়ার সময় নেতাকর্মীদের ভূমিকা পালনের নির্দেশ প্রধানমন্ত্রীর ‘জাতির পিতার শিক্ষাকে পুঁজি করে অসহায় মানুষের পাশে আছি’ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৭১৮ আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশ স্বনির্ভর হয়ে উঠছে: প্রধানমন্ত্রী এমডি পদের জন্য পদ্মাসেতু নির্মাণে বাধা দেয়া দুর্ভাগ্যজনক বঙ্গবন্ধু রাষ্ট্রের ভিত গড়ে দিয়েছিলেন: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সোনার বাংলা গড়ার প্রত্যয় সংগঠন গড়ার জন্য বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ছেড়ে দিয়েছিলেন: শেখ হাসিনা

শীতের হিমে স্বাদের পিঠা

মেরা পিঠা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২০  

শীত এখনও শেষ হয়নি। সেইসঙ্গে চলছে শীতের পিঠা খাওয়াও। মিষ্টি স্বাদের পিঠা অনেক তো হলো, এবার তাহলে নোনতা পিঠার স্বাদ নিন। চলুন জেনে নেয়া যাক নোনতা স্বাদের মেরা পিঠা তৈরির রেসিপি-

উপকরণ:
চালের গুঁড়া- ৫০০ গ্রাম
লবণ- ১ চা চামচ
পানি- প্রয়োজন মতো।

পুরের জন্য:
আলুসেদ্ধ- ২টি
কাঁচা মরিচ কুচি- ১ চা চামচ
লবণ পরিমাণমতো
হলুদের গুঁড়া- আধা চা চামচ
মরিচের গুঁড়া- আধ চা চামচ
সরিষার তেল- ১ টেবিল চামচ।

প্রণালি: চালের গুঁড়ো হালকা করে ২-৩ মিনিট সেঁকে নিন। বেশ ঝুরঝুরে হয়ে গেলে তাতে লবণ ও ফুটন্ত পানি দিয়ে নাড়াচাড়া করে নিন। ঠান্ডা হতে দিন।

এবার ওই চালের ডো ভালো করে মথে নিন। প্রয়োজনে একটু পানি দিতে পারেন। এরপর ১০ মিনিট ঢেকে রাখুন। অন্য পাত্রে তেল গরম করে আলুসেদ্ধ সব মশলা গিয়ে নেড়ে নিন। ঝাল পুর তৈরি করুন।

মথে রাখা চালের ডো ছোট ছোট ভাগ করে নিন। একেকটি ভাগ নিয়ে মাঝ বরাবর হালকা গর্ত করে পুর ভরে নিন। এবার দুইপাশ দিয়ে চেপে পুর ঢেকে দিন। গোল, ডিম্বাকৃতি ইচ্ছামত আকারে গড়ে নিন।

স্টিমারে পানি গরম করে পিঠাগুলো ৩০ মিনিট ভাপিয়ে নিন। সেদ্ধ হয়ে গেলে শুঁটকির ভর্তা বা মাংস ভুনার সঙ্গে খেতে পারেন নোনতা স্বাদের গরম গরম মেরা পিঠা।