• শনিবার   ০৬ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২১ ১৪২৭

  • || ২২ রজব ১৪৪২

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
করোনার ভ্যাকসিন নিলেন প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে গবেষণা ও বিজ্ঞানের বিবর্তন অপরিহার্য: প্রধানমন্ত্রী করোনা পারে নাই, আর কেউ অগ্রযাত্রা থামাতে পারবে না: প্রধানমন্ত্রী বাংলাদেশকে অভিনন্দন জানাল জাতিসংঘ দেশেই ডিজিটাল ডিভাইস উৎপাদন ও রফতানির পরামর্শ প্রধানমন্ত্রীর ‘অবৈধভাবে যারা ক্ষমতায় বসে তারাই দেশকে অস্থিতিশীল করে’ চার মাসে ‘অবশ্যই’ ৪৪২ প্রকল্প সমাপ্তির নির্দেশ প্রধানমন্ত্রীর সরকারি ব্যয়ে স্বচ্ছতা নিশ্চিত করতে সিএজি’র প্রতি আহ্বান ঢাকা-জলপাইগুড়ি যাত্রীবাহী ট্রেন উদ্বোধন করবেন হাসিনা-মোদি আরো টিকা কেনার টাকা প্রস্তুত রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

রক্তে গ্লুকোজের মাত্রা জানতে নতুন ফিচার নিয়ে এলো ফিটবিট

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২১  

এখন আমাদের দৈনন্দিন জীবনে নানা দিক থেকেই বেড়ে চলেছে অ্যাপ-নির্ভরতা। শুধু যে অ্যাপ মেসেজিংয়ের কাজে আসে তা নয়, একই সঙ্গে আমাদের স্বাস্থ্যেরও দেখভাল করে। ব্লাড প্রেশার মাপা বা হার্ট রেট মাপার নানা অ্যাপ গুগল প্লে স্টোর-এ পাওয়া যায়।

এবার সেই স্বাস্থ্যসংক্রান্ত দিক থেকেই আমেরিকার সংস্থা ফিটবিট সম্প্রতি তার অ্যাপের জন্য একটি নতুন ফিচার নিয়ে এলো। এক্ষেত্রে ফিটবিট অ্যাপে উপস্থিত এই নতুন ফিচারের সাহায্যে রক্তে গ্লুকোজের মাত্রা ট্র্যাক করতে পারবেন ব্যবহারকারীরা।

এক ব্লগ পোস্টে ফিটবিট-এর পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যবহারকারীরা যাতে সহজে নিজেদের রক্তে গ্লুকোজের পরিমাণ জানতে করতে পারেন, গ্লুকোজের পরিবর্তনের বিষয়টি বুঝতে পারেন, সেই জন্যেই এই নতুন ফিচার আনা হয়েছে। ফিটবিট অ্যাপের সাহায্যে এ নিয়ে সময়ে সময়ে রিমাইন্ডারও দেয়া হবে।

তবে বাড়তি সুবিধা পাবেন ফিটবিট প্রিমিয়াম মেম্বাররা। একটি নির্দিষ্ট সময়ের মধ্যে রক্তে গ্লুকোজের মাত্রার ওঠা-নামা ও সম্পূর্ণ গতিবিধির বিষয়ে যাবতীয় আপডেট পেয়ে যাবেন তারা। আর এই পুরো কাজটি সম্পন্ন হবে নতুন এই ফিচারের মাধ্যমে।

এক্ষেত্রে ম্যানুয়ালি রক্তে গ্লুকোজের মাত্রা মনিটর করা যাবে। সংস্থার তরফে জানানো হয়েছে, নতুন ফিচারের সাহায্যে নিজে থেকেই ব্লাড-গ্লুকোজ লেভেল ইনপুট করা যাবে কিংবা লাইফস্ক্যান সিস্টেম থেকে নিজেদের ওয়ান টাচ রিভিল অ্যাপ কানেক্ট করাতে পারেন ব্যবহারকারীরা। এর সাহায্যে তথ্যগুলো সরাসরি ইমপোর্ট হয়ে যাবে। আর জানা যাবে রক্তে গ্লুকোজের মাত্রা।

উল্লেখ্য ফিটবিট-এর তরফে স্পষ্ট জানানো হয়েছে, ব্যবহারকারীদের শুধুমাত্র তথ্য দেয়া ও ব্লাড-গ্লুকোজ লেভেল মনিটর করার জন্যই অ্যাপে এই নতুন ফিচার আনা হয়েছে।

এক্ষেত্রে এই ফিচারের উপরে চোখ বুজে বিশ্বাস করা চলবে না। কোনও গুরুতর সমস্যা দেখা দিলে ফিচারটির উপরে ভরসা না করে তড়িঘড়ি চিকিৎসকের পরামর্শ নিতে হবে। মাথায় রাখতে হবে, এটি শুধুমাত্র একটি মনিটরিং ফিচার; শারীরিক অসুস্থতা নির্ণয় করা বা তা দূর করার ক্ষেত্রে সংশ্লিষ্ট ফিচারের কোনো ভূমিকা নেই!