• বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

  • || ১২ শাওয়াল ১৪৪১

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে প্রধানমন্ত্রীর তিন প্রস্তাব করোনা ও আম্পান মোকাবেলা অন্যদের শিক্ষা দিতে পারে দেশে আরও ২৬৯৫ করোনা রোগী শনাক্ত, নতুন মৃত্যু ৩৭ যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী দেশের প্রথম ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন গ্লোবাল ভ্যাকসিন সামিটে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী মানুষ যাতে বাঁচতে পারে সেজন্যই এই সিদ্ধান্ত: প্রধানমন্ত্রী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে: ধর্ম প্রতিমন্ত্রী লিবিয়ায় ২৬ বাংলাদেশি খুন, মানবপাচারকারীর হোতা আটক পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী
২১১

রাত জেগে মোবাইল ঘাঁটলে যেসব ক্ষতি হয়

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

চোখে প্রায়ই সমস্যা হচ্ছে? চোখ লাল, চোখ দিয়ে পানি পড়া সেইসঙ্গে চোখে ব্যথাও আছে? এমনকী অসুবিধা হচ্ছে দেখতেও! ভাবছেন দূষণ আর ঘুম ঠিকমতো না হওয়ার জন্য এরকমটা হচ্ছে? কিন্তু জানেন কি, দূষণ এবং চোখের রক্তচাপ হঠাৎ করে বেড়ে গিয়ে রক্তজালিকা ছিঁড়ে যেতে পারে! এমনকী চোখ শুকনো হয়ে যেতেও পারে। আর এর কারণ কিন্তু আপনার অতিরিক্ত মোবাইল এবং ল্যাপটপ ব্যবহার। এরকম বহু মানুষই এই সমস্যার ভুক্তভোগী। আপনি এমনই সমস্যায় ভুগে থাকলে এখনই সচেতন হোন।

চিকিৎসকেরা জানাচ্ছেন, রাতের বেলার শুয়ে স্মার্ট ফোনের অতিরিক্ত ব্যবহারই ডেকে আনছে বিপত্তি। কারণ ফোনের ওই নীল রং মস্তিষ্কের কাজে বাধা দেয়। ফলে ঘুম আসতে দেরি বয়। এছাড়াও চোখের মধ্যে রক্ত সঞ্চালন ব্যহত হয়। ই-বুকে একলাইন পড়তে যে সময় লাগে, বই পড়তে তার চেয়ে অনেক কম সময় লাগে।

Phone-2

রাত জেগে মোবাইল ঘাঁটলে ক্ষুধার কারণে ভুলভাল খেয়ে ফেলা হয়। যেখান থেকে টাইপ ওয়ান ডায়াবেটিসের আশঙ্কা থাকে। সেইসঙ্গে শারীরিক নানা সমস্যা তো রয়েছেই।

চিকিৎসকেরা পরামর্শ দিচ্ছেন, ঘুমোতে যাওয়ার দু’ঘণ্টা আগে মোবাইল বা ল্যাপটপ ব্যবহার করবেন না। এতে ঘুমের ব্যাঘাত হয়। যেখান থেকে শরীরের নানা সমস্যা আসে। এমনকী দুরারোগ্য ব্যধি পর্যন্ত হতে পারে।

 

Phone-2

আপনারও এই অভ্যাস থাকলে এখনই সাবধান। ঘুমোতে যাওয়ার আগে মোবাইল ব্যবহার করলে এখনই বন্ধ করুন। ই-বুক না পড়ে আলাদা করে বই পড়ুন। নেটফ্লিক্সের বদলে পর্দায় সিনেমা দেখা অভ্যেস করুন।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর