• শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

  • || ১৩ শাওয়াল ১৪৪১

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগে অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩ মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে প্রধানমন্ত্রীর তিন প্রস্তাব করোনা ও আম্পান মোকাবেলা অন্যদের শিক্ষা দিতে পারে দেশে আরও ২৬৯৫ করোনা রোগী শনাক্ত, নতুন মৃত্যু ৩৭ যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী দেশের প্রথম ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন গ্লোবাল ভ্যাকসিন সামিটে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী মানুষ যাতে বাঁচতে পারে সেজন্যই এই সিদ্ধান্ত: প্রধানমন্ত্রী
১০৮

রোবট সোফিয়ার ছোট বোন শিশুদের সঙ্গ দেবে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৭ আগস্ট ২০১৯  

রোবট সোফিয়ার ছোট একটি সংস্করণ বের করেছে হংকংভিত্তিক কোম্পানি হ্যানসন রোবোটিক্স হিম্যানোয়েড। সোফিয়ার তুলনায় লম্বায় অনেক ছোট হলেও বড় সোফিয়ার সঙ্গে এর চেহারার বেশ মিল রয়েছে। 

প্রতিষ্ঠানটি এই রোবটকে সোফিয়ার ছোট বোন হিসেবে আখ্যায়িত করেছে। শিশুদের কোডিং শেখানোর উদ্দেশ্যে ১৪ ইঞ্চির ‘ছোট সোফিয়া’ রোবটটি তৈরি করা হয়েছে। ছোট সোফিয়া কোডিং, স্টিম ও এআইয়ের মতো কঠিন বিষয়গুলোকে ৭ থেকে ১৩ বছর বয়সী শিশুদের কাছে সহজ করে তুলবে। 

এটি হাঁটতে, কথা বলতে, গান গাইতে ও গেমস খেলতে পারে। পাশাপাশি এটি অনেক রকমের অভিব্যক্তি প্রকাশ করতে পারে। ইচ্ছামতো প্রোগ্রাম সেট করার পাশাপাশি রোবটটিতে আছে ওপেন সফটওয়্যার প্ল্যাটফর্ম ও হ্যানসনের এআই একাডেমির টিউটোরিয়াল। 

 

সোফিয়ার ছোট বোন

 

এটি পড়াশোনা করার সময় শিশুদের সঙ্গ দেবে। তবে ছোট সোফিয়া খ্যাত রোবটটি বাণিজ্যিক উদ্দেশ্যে কবে ছাড়া হবে তা জানা যায়নি। এর আগে সোফিয়া রোবটটি নির্মাণ করে হংকংভিত্তিক ফার্ম হ্যানসন রোবটিক্স।

২০১৫ সালের ১৯ এপ্রিল এটি অ্যাক্টিভেট করা হয়। ২০১৭ সালের ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়। সোফিয়া প্রায় ৬০ ধরনের অভিব্যক্তি প্রকাশ করতে পারে। ২০১৭ সালের ৫ ডিসেম্বর দেশের প্রযুক্তিভিত্তিক প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নিতে ঢাকায় এসেছিল সোফিয়া।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর