বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

পিরোজপুর সংবাদ
১৫

রোহিঙ্গা প্রত্যাবাসনে নিউজিল্যান্ডের সহায়তা কামনা বাংলাদেশের

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৯  

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে নিউজিল্যান্ডের সহায়তা কামনা করেছে বাংলাদেশ। মিয়ানমার যাতে তাদের নিজেদের নাগরিকদের ফিরিয়ে নেয় সে জন্য দেশটির ওপর চাপ প্রয়োগ করতে নিউজিল্যান্ডের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে তার কার্যালয়ে বিদায়ী সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত নিউজিল্যান্ডের অনাবাসী হাইকমিশনার জোয়ানা মেরি ক্যামপেকার্স। এ সময় মন্ত্রী তার কাছে এ সহায়তা কামনা করেন।

হাইকমিশনার জোয়ানা বাস্তুচ্যুত মানুষগুলোকে উদারভাবে গ্রহণ এবং সুরক্ষা দেয়ায় বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেন। তিনি জানান, এসব উদ্বাস্তু মানুষের মানবিক সহায়তার জন্য নিউজিল্যান্ড ১ কোটি ৮০ লাখ ডলার দিয়েছে। তার মতে, এ সংকটের সমাধান হলো উদ্বাস্তুদের দ্রুত প্রত্যাবাসন।

তিনি আরো বলেন, সহজে ব্যবসা করার সূচকে ১৯০ দেশের মধ্যে নিউজিল্যান্ড প্রথমে রয়েছে। তাই বাংলাদেশে আরো বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করার জন্য ব্যবসার পরিবেশ উন্নয়নে ঢাকার সঙ্গে নিজেদের অভিজ্ঞতা বিনিময় করতে চায় ওয়েলিংটন।
 

 

বাংলাদেশে সাম্প্রতিক বছরগুলোতে মাতৃ ও শিশু মৃত্যুর হার উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস, দারিদ্র্য বিমোচন ও টেকসই উচ্চ অর্থনৈতিক প্রবৃদ্ধিপূর্ণ আর্থ-সামাজিক উন্নয়নের অত্যন্ত প্রশংসা করেন হাইকমিশনার জোয়ানা।

তিনি বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিকভাবে আরো যুক্ত হওয়ার বিষয়ে নিউজিল্যান্ডের গভীর আগ্রহ তুলে ধরেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। 

পররাষ্ট্রমন্ত্রী মোমেন নিউজিল্যান্ডের অনুকূলে থাকা দুদেশের মধ্যকার বাণিজ্যিক ব্যবধান কমিয়ে আনতে হাইকমিশনারের প্রতি আহ্বান জানান।

হাইকমিশনার জোয়ানা জানান, চলতি বছরের নভেম্বরে বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধিদল নিউজিল্যান্ড সফর করবে। যেখানে দুদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ আরো খতিয়ে দেখা হবে।

এই বিভাগের আরো খবর