সোমবার   ১৮ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ২০ রবিউল আউয়াল ১৪৪১

পিরোজপুর সংবাদ
১১০৯

র‌্যাব-৮ এর অভিযানে ভারতে মানব পাচারকারী গ্রেফতার

প্রকাশিত: ৯ জুন ২০১৯  

পিরোজপুর জেলার মঠবাড়িয়া থেকে একজন নারীকে অবৈধভাবে ভারতে পাচারের জন্য পাচারকারী মঠবাড়িয়া অবস্থান করছে। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে অদ্য ০৯ জুন ২০১৯ তারিখে সকাল ১৭০০ ঘটিকায় র‌্যাব-৮ এর একটি চৌকশ আভিযানিক দল পিরোজপুর জেলার মঠবাড়িয়া এলাকা হতে ভিকটিমসহ মানবপাচারীকে গ্রেফতার করে।

মানবপাচার একটি অন্যতম জঘন্য অপরাধ। মানব পাচারকারী চক্রের প্রভাবে সর্বশান্ত হয়েছে অনেক পরিবার। এ সকল পাচারচক্র উন্নয়নের আশা দেখিয়ে বিদেশে পাঠানোর নাম করে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। এ সব চক্রকে স্বমূলে নিশ্চিহ্ন করতে কাজ করছে র‌্যাব। গত কয়েক মাসে কয়েকজন মানবপাচারকারীকে গ্রেফতার করছে র‌্যাব। যা দেশে বিদেশে বেশ চাঞ্চল্য সৃষ্টি করে।
র‌্যাব-৮, বরিশাল এর নিজস্ব আওতাধীন এলাকায় দীর্ঘদিন মানবপাচারকারীদের উপর নজরদারি করে আসছে। সিপিএসসি ক্যাম্পের একটি বিশেষ আভিযানিক দল ০৯ জুন ২০১৯ তারিখ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানতে পারে যে, গ্রেফতারকৃত ব্যক্তিকে জিজ্ঞাসাবাদে তার নাম লিটন খলিফা (৩৬), (পেশাঃ মানবপাচারকারী ও ভাংগাড়ি ব্যবসা), পিতাঃ সালাম খলিফা, সাংঃ মোড়লগঞ্জ, থানাঃ মোড়লগঞ্জ জেলা বাগেরহাট বলে জানায়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে লিটন খলিফা মানব পাচারের ঘটনার সত্যতা স্বীকার করে এবং বলেন তিনি একজন মহাজন। তার নিজস্ব ভাংগাড়ি ব্যবসার জন্য বিভিন্ন সময়ে অবৈধভাবে বিদেশে লোক নিয়ে যান। উল্লেখ্য লিটন খলিফাসহ তার তিন বোন ও বোন জামাই অবৈধভাবে ভারতে বসবাস করে আসছে এবং বিগত ১৫ বছর যাবৎ বেনাপোল বর্ডার দিয়ে বিভিন্নভাবে প্ররোচিত করে বাংলাদেশ থেকে বিভিন্ন বয়সের নারী পুরুষকে ভারতে পাচার করছে। প্রথমে চাকরি দেয়ার প্রলোভন দেখিয়ে বিদেশ নিয়ে গেলেও পবরবর্তীতে বিভিন্ন সমস্যা ও জীবনের হুমকি দেখিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে পরিবারের কাছ থেকে। উদ্ধারকৃত ভিকটিম (২৬)কে ভারতে পাঠানোর কথা বলে কাউকে কিছু না জানিয়ে মঠবাড়িয়া আসতে বলেন। মঠবাড়িয়া পৌছানোর পর ভিকটিমকে নিয়ে গোপনে পালানোর সময় তাকে গ্রেফতার করা হয়। এ ব্যাপারে তার বিরুদ্ধে মঠবাড়িয়া থানায় ‘‘মানব পাচার ও দমন আইনে’’ মামলা প্রক্রিয়াধীন রয়েছে।
যে সকল ভিকটিম প্রতারিত হয়েছে তাদেরকে সহযোগিতা করার জন্য র‌্যাব কাজ করছে। ভবিষ্যতে র‌্যাবের এ ধরণের আভিযানিক কার্যক্রম অব্যাহত থাকবে।

এই বিভাগের আরো খবর