• সোমবার   ২৬ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১০ ১৪২৭

  • || ০৯ রবিউল আউয়াল ১৪৪২

পিরোজপুর সংবাদ

সংশোধনী প্রস্তাব শত শত, যাচাইয়ে সময় দিলেন বঙ্গবন্ধু

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২০  

খসড়া সংবিধানের সংশোধনী প্রস্তাব যাচাই-বাছাইয়ের জন্য গঠিত সব কমিটিতে কাজ চলছে। এজন্য নির্ধারিত সময়ে সংসদীয় দলের সভা শেষ না করে, তা মুলতবি করা হয়। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আরও তিন দিন বাড়তি সময় দেন।

শাসনতন্ত্রের অনেক বেশি সংশোধনী প্রস্তাব আসায় বাছাই শেষ করতে পারেনি বলে ২১ অক্টোবর পর্যন্ত সংসদীয় দলের সভা মুলতবি রাখা হয়। সেদিন সকাল সাড়ে ৯টায় কারিগরি মিলনায়তনে নির্ধারিত সংসদীয় দলের বৈঠক আবারও বসবে। আজ (১৭ অক্টোবর) প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সভাপতিত্বে আওয়ামী লীগ সংসদীয় দলের বৈঠক অনুষ্ঠিত হয়। শেষে অপেক্ষমান সাংবাদিকদের সঙ্গে আলোচনায় আওয়ামী লীগ সংসদীয় দলের চিফ হুইপ বলেন, ‘সংসদীয় দলের বৈঠকে শাসনতন্ত্র সংশোধন প্রস্তাব বাছাইয়ের জন্য গঠিত কমিটির কার্যপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। কমিটির কাছে মোট ছয়শ’ থেকে সাতশ’ সংশোধনী প্রস্তাব এসেছে। গত মঙ্গলবারের বৈঠকে সংশোধনী প্রস্তাব করা হয়েছে আগামী রবিবার পুরোটা যাচাই সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে।’

 অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আবারও ঘোষণা দেন যে, সরকার দেশে অবিলম্বে অবাধ ও সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান করতে দৃঢ়প্রতিজ্ঞ এবং এজন্য সরকার সম্ভাব্য সব ব্যবস্থা গ্রহণ করবে। ইতোমধ্যে ভোটার তালিকা থেকে শুরু করে বাকি কাজও শুরু হয়েছে। জাতিকে একটি শাসনতন্ত্র উপহার দিতে খসড়ার ওপর আলোচনা সংসদে শুরু হবে। এর আগে বঙ্গবন্ধু  গণভবনে ন্যাপ (ভাসানী) দলের প্রতিনিধি,  কৃষক সমিতি ও বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের এক প্রতিনিধি দলকে বলেন, ‘তার সরকার যেকোনও মূল্যে সাম্প্রদায়িকতা প্রতিরোধ করবে এবং অবাধ ও মুক্ত নির্বাচন অনুষ্ঠানের জন্য যা কিছু সম্ভব সবকিছু করা হবে।

 স্থায়ী পর্যবেক্ষক হিসেবে বাংলাদেশ

বাংলাদেশ জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা লাভ করেছে। সেক্রেটারি জেনারেল ওয়ার্ল্ড হেইমের একজন মুখপাত্র গতকাল (১৬ অক্টোবর) এ কথা জানান। বাংলাদেশ জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষক হিসেবে জাতিসংঘের বিভিন্ন সংস্থায় অংশগ্রহণ করতে পারবে। বিশ্বের রাষ্ট্রকর্তৃক জাতি হিসেবে স্বীকৃতি লাভের ভিত্তিতেই কোনও দেশ স্থায়ী পর্যবেক্ষক হতে পারে। জাতিসংঘের অন্যান্য স্থায়ী পর্যবেক্ষক হচ্ছে— পশ্চিম জার্মানি, সুইজারল্যান্ড, মোনাকো, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ ভিয়েতনাম এবং ভ্যাটিকান। বাংলাদেশের পর্যবেক্ষক হিসেবে থাকবেন এ করিম।

 ন্যায্যমূল্যের শিশুখাদ্য বিক্রি হচ্ছে কালোবাজারে

ন্যায্যমূল্যের দোকানের শিশুখাদ্য বেবিলাক নানাভাবে কালো বাজারে চলে যাচ্ছে। ফলে জনসাধারণকে ১৫ টাকার খাবার ৩২ টাকায় কিনতে হচ্ছে।  জানা গেছে, যাদের আয় মাসে ৫০ টাকা, তাদের কার্ড দেওয়া হয়েছে। মাসিক ৫০ টাকা আয়ের ব্যক্তিরা ৩২ টাকায় সন্তানকে দুধ খাওয়ানোর বিলাসিতা করার সামর্থ্য রাখে কিনা, সেটা সন্দেহের ব্যাপার।

সারাদেশ সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সোচ্চার

অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠেয় দুর্গা পূজাকে সামনে রেখে দেশের কয়েকটি জায়গায় কিছু দুষ্কৃতিকারী যে গোলযোগ বাধানোর অপচেষ্টা করে, এর প্রতিবাদে সারা দেশ সোচ্চার হয়ে ওঠে। বিভিন্ন স্থানে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। কোনও কোনও সংস্থা লিখিত প্রতিবাদ পত্রিকায় পাঠায়। বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সদস্য ও বাংলাদেশ মহিলা সংঘের সাধারণ সম্পাদিকা নুরুন্নাহার জহুর এক লিখিত বিবৃতিতে উক্ত ঘটনার তীব্র নিন্দা জ্ঞাপন করেন এবং দোষী ব্যক্তিদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।