• শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

  • || ১৩ শাওয়াল ১৪৪১

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগে অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩ মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে প্রধানমন্ত্রীর তিন প্রস্তাব করোনা ও আম্পান মোকাবেলা অন্যদের শিক্ষা দিতে পারে দেশে আরও ২৬৯৫ করোনা রোগী শনাক্ত, নতুন মৃত্যু ৩৭ যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী দেশের প্রথম ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন গ্লোবাল ভ্যাকসিন সামিটে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী মানুষ যাতে বাঁচতে পারে সেজন্যই এই সিদ্ধান্ত: প্রধানমন্ত্রী
১৩২

সকালে ঘুম থেকে উঠেই পানি খাওয়া কি উচিত?

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

আমরা সবাই জানি পানির অপর নাম জীবন। আমাদের শরীরের ৭০%ই পানি দিয়ে তৈরি। তাই সারা দিনে উপযুক্ত পরিমাণ পানি খাওয়া অত্যন্ত প্রয়োজনীয়। অনেকেই বলেন যে ঘুম থেকে উঠেই প্রথম কাজ হওয়া উচিত, এক গ্লাস পানি পান করা। কিন্তু সত্যিই কি তাই? দেখে নেওয়া যাক ঘুম থেকে উঠেই পানি খাওয়া নিয়ে বিশেষজ্ঞরা কী বলছেন।

* এটা প্রমাণিত যে পানি খেলে পেট ভরতি লাগে, তাই খাবার খাওয়ার প্রবণতা কিছুটা কমে। ঘুম থেকে উঠেই পানি খেলে ব্রেকফাস্টে একগাদা খাওয়ার প্রবণতা কমে। ক্যালোরি ইনটেক কমায় ওজন কমাতেও সাহায্য করে।

* সারা রাত ঘুমিয়ে থাকার ফলে সকালে আমরা যখন ঘুম থেকে উঠি, তখন শরীরে পানির পরিমাণ অনেকটাই কম থাকে। তাই শরীরকে আর্দ্র করতে ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি খাওয়া দরকার।

* কিডনির সাহায্যে শরীরের টক্সিন বেরিয়ে যায়। কিডনির কাজ ভালো রাখতে উল্লেখযোগ্য উপকরণ হল পানি। তাই কিডনিকে ভালো রাখতে উপযুক্ত পরিমাণ পানিপান করা দরকার।

* তবে এটা ঠিক যে সত্যিই সকালে উঠেই পানি খাওয়া কতটা প্রয়োজনীয় তা এখনও প্রমাণিত হয়নি। তবে এতে কোনও ক্ষতি নেই। সকালে উঠেই পানি খেতে ইচ্ছে না করলেও সারাদিনে অবশ্যই ২ লিটার পানি খাবেন।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর