• বৃহস্পতিবার   ২৪ জুন ২০২১ ||

  • আষাঢ় ১০ ১৪২৮

  • || ১৩ জ্বিলকদ ১৪৪২

পিরোজপুর সংবাদ

সম্প্রীতি সংলাপ-৭৩: এবারের বিষয় ‘গণতন্ত্রের মুক্তি দিবস’

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১০ জুন ২০২১  

আগামীকাল শুক্রবার (১১ জুন) রাতে অনুষ্ঠিত হবে সম্প্রীতি সংলাপ-এর ৭৩তম পর্ব। এবারের পর্বের আলোচ্য বিষয়- ‘গণতন্ত্রের মুক্তি দিবস’। পর্বটি শুক্রবার রাত ৯টায় প্রচারিত হবে সংগঠনের ফেসবুক পেজে।

সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়-এর সঞ্চালনায় এতে আলোচক হিসেবে থাকবেন- জাতীয় নিরাপত্তা ও রাজনৈতিক বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টার-এর পরিচালক অধ্যাপক আ ব ম ফারুক, ইউজিসি-র সাবেক চেয়ারম্যান আবদুল মান্নান ও বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী। 

সংলাপে সূচনা বক্তব্য রাখবেন সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

আয়োজনটি দেখা যাবে- https://www.facebook.com/sampritee.bangladesh এই লিংকে। একইসঙ্গে দেখা যাবে একুশে টেলিভিশনের ফেসবুক পেজ (https://www.facebook.com/Ekushey24online)-এ।

প্রসঙ্গত, মহামারি করোনাভাইরাস প্রাদুর্ভাবের শুরু থেকেই সম্প্রীতি বাংলাদেশ নিয়মিত ওয়েবিনার করে আসছে। এরই ধারাবাহিকতায় আগামীকাল শুক্রবার রাত ৯টায় অনুষ্ঠিত হবে সম্প্রীতি সংলাপের ৭৩তম পর্ব।

কবি নজরুলের বাণী- 'গাহি সাম্যের গান-কে ধারণ করে বিভিন্ন পেশাজীবীদের সমন্বয়ে ২০১৮ সালের ৭ জুলাই আত্মপ্রকাশ ঘটে সম্প্রীতি বাংলাদেশ-এর, জাতীয় জাদুঘরের শওকত ওসমান মিলনায়নে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে। 

‘মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ’ গড়ার লক্ষ্য নিয়েই মূলত সংগঠনটি আত্মপ্রকাশ করে। বর্তমানে বিশিষ্ট অভিনেতা ও মিডিয়া ব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায় আহ্বায়ক হিসেবে এবং সুপরিচিত চিকিৎসক ও অধ্যাপক ডক্টর মামুন আল মাহতাব স্বপ্নিল সদস্য সচিব হিসেবে ‘সম্প্রীতি বাংলাদেশে’র দায়িত্ব পালন করছেন। 

বাংলাদেশের নানা প্রান্তে সভা-সমাবেশ ও করোনাকালীন ওয়েবিনারের মাধ্যমে অসাম্প্রদায়িকতার আদর্শ প্রচারের কাজ করছে সংগঠনটি।এখন সীমান্তের ওপারেও প্রশংসিত হয়েছে সংগঠনটি। মুচকুন্দ দুবের মতো সাবেক কূটনীতিবিদ, যোগেন্দ্র যাদবের মতো সমাজকর্মী ও রাজনীতিবিদ, কিংবা গোবিন্দ নিহালনি-কবীর খানের মতো পরিচালকরা পর্যন্ত তাদের কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেছেন।