• রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৭

  • || ১৬ রজব ১৪৪২

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
এ এক বদলে যাওয়া বাংলাদেশ: প্রধানমন্ত্রী বাঙালিকে কেউ দাবায়ে রাখতে পারেনি: প্রধানমন্ত্রী একযুগ আগের আর আজকের বাংলাদেশ এক নয়: প্রধানমন্ত্রী উন্নয়নশীল দেশে উত্তরণের কৃতিত্ব নতুন প্রজন্মের : প্রধানমন্ত্রী এলডিসি থেকে উত্তরণের সুপারিশ তুলে দেয়া হলো প্রধানমন্ত্রীর হাতে ‘স্বল্পোন্নত থেকে বেরিয়ে বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের কাতারে’ সঠিক পরিসংখ্যানই কার্যকর পরিকল্পনা প্রণয়নের পূর্বশর্ত- রাষ্ট্রপতি পরিসংখ্যান উন্নয়ন ও অগ্রগতির পরিমাপক: প্রধানমন্ত্রী দেশবাসীকে সুখবর জানাতে বিকেলে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী মুজিবনগর-কলকাতা স্বাধীনতা সড়কের কাজ শেষ পর্যায়ে: এলজিআরডি মন্ত্রী

সুস্বাদু সাবুদানার খিচুড়ি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২১  

রকমারি ও মজাদার খাবারের জন্য শীতকাল প্রায় সবারই পছন্দের। এটা পিঠা-পুলির মৌসুম হলেও, এসময় যেকোনো খাবারের স্বাদ একটু বেশি থাকে। আর এই সময় দেশি খাবারের স্বাদ বদলে এবার খিচুড়িতে নিয়ে আসুন বিদেশি স্বাদ।

নিশ্চয়ই জানেন, চাল আর হরেক রকম ডালের মিশ্রণে তৈরি হয় সুস্বাদু খিচুড়ি। এতে যোগ হয় বিভিন্ন সবজি ও মাংসও। তবে আজ রয়েছে একদম ভিন্ন স্বাদের একটি খিচুড়ির। যা তৈরিতে কোনো চাল ব্যবহার হবে না। এই খিচুড়ি দক্ষিণ ভারতের কেরালার খুবই জনপ্রিয় একটি খাবার।

যা সাবুদানার খিচুড়ি নামে পরিচিত। ভিন্ন স্বাদের এই বিদেশি খিচুড়িটি খুব সহজেই আপনি ঘরে বসেই তৈরি করতে পারেন। এটা তৈরি করাও খুব সহজ এবং স্বাস্থ্যকর। চলুন তবে জেনে নেয়া যাক সুস্বাদু সাবুদানার খিচুড়ি তৈরির রেসিপিটি-

উপকরণ: সাবুদানা এক কাপ, আধা কাপ বাদাম,হলুদ আধা চামচ, কাঁচামরিচ পাঁচটি কুচি করে কাটা, ঘি দুই টেবিল চামচ, কারি পাতা কুচি, নারকেলের কুচি দুই চা চামচ, ধনিয়া পাতা কুচি দুই টেবিল চামচ, শুকনো মরিচ তিন থেকে চারটি,তেল আধা কাপ, লবণ পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে সাবুদানা ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর পানির মধ্যে সাবুদানাগুলো ভিজিয়ে রাখুন ঘণ্টাখানেক। রান্নার আগে পানি ঝরিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার কড়াইয়ে পরিমাণ মতো তেল দিয়ে নারকেল আর বাদাম হালকা করে ভেজে নিন।

এরপর বাদাম ও নারকেল তুলে নিয়ে একই তেলে সরিষা, কারি পাতা আর শুকনো মরিচ ফোড়ন দিন। এবার সাবুদানা দিয়ে সামান্য হলুদ, লবণ ও কাঁচা মরিচ কুচি ছড়িয়ে দিন। কিছুক্ষণ ঢেকে রান্না করুন। ঢাকনা উঠিয়ে ভালো করে নেড়ে ধনিয়া পাতা কুচি আর বাদাম দিয়ে আরো কিছুক্ষণ ঢেকে রান্না করুন। উপরে ঘি ছড়িয়ে দিয়ে খাবার টেবিলে গরম গরম পরিবেশন করুন মজাদার সাবুদানার খিচুড়ি।