• শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৭

  • || ১১ রবিউস সানি ১৪৪২

পিরোজপুর সংবাদ

‘সড়ক অবকাঠামোর উন্নয়নের সঙ্গে নিরাপদ সড়ক নিশ্চিত করা জরুরি’

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২০  

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, দেশের সড়ক অবকাঠামোর উন্নয়নের সঙ্গে সঙ্গে নিরাপদ সড়ক নিশ্চিত করা অত্যন্ত জরুরি।

বৃহস্পতিবার জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বুধবার দেয়া এক বাণীতে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, সড়কপথে মোটরযানের সংখ্যা বৃদ্ধি, ত্রুটিপূর্ণ যানবাহন, বিপজ্জনক বাঁক, অপ্রতুল প্রশিক্ষণ, বেপরোয়া গতি এবং আইন না মানার প্রবণতা সড়ক নিরাপত্তার জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

তিনি বলেন, নিরাপদ ও নির্ভরযোগ্য পরিবহন সেবা প্রদানের লক্ষ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উদ্যোগে সারাদেশে চতুর্থবারের মতো ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২০’ পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে এ বছরে দিবসটির প্রতিপাদ্য ‘মুজিববর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ’ যথার্থ হয়েছে উল্লেখ করেন রাষ্ট্রপতি। 

তিনি বলেন, টেকসই অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নে উন্নত পরিবহন সেবার বিকল্প নেই। সড়ক দুর্ঘটনাজনিত জীবনহানি, জখম এবং আর্থিক ক্ষয়-ক্ষতির পরিমাণ কমিয়ে আনার ক্ষেত্রে সড়ক নিরাপত্তামূলক কর্মসূচি গ্রহণের গুরুত্ব অপরিসীম।

রাষ্ট্রপতি বলেন, সড়ক দুর্ঘটনা রোধে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। জাতীয় মহাসড়ক চার লেনে উন্নীতকরণ, এক্সপ্রেসওয়ে নির্মাণ, ম্যাস র‌্যাপিড ট্রানজিট ও বাস র‌্যাপিড ট্রানজিট নির্মাণসহ গণপরিবহনে শৃঙ্খলা আনয়নের নিমিত্তে বাস রুট ফ্র্যাঞ্চাইজ এর কার্যক্রম শুরু হয়েছে।

সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে দুর্ঘটনার কারণ অনুসন্ধান, রোড সেফটি অডিট পরিচালনাসহ জনসচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি এ লক্ষ্যে ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন রাষ্ট্রপতি। তিনি বলেন, সড়ক নিরাপত্তা নিশ্চিতকল্পে পরিবহন মালিক, শ্রমিক, যাত্রী, পথচারী নির্বিশেষে সবার এ সংক্রান্ত আইন ও বিধি-বিধান জানা এবং তা মেনে চলা আবশ্যক।

রাষ্ট্রপতি দেশের উন্নয়ন ও অগ্রগতির স্বার্থে সড়ক নিরাপত্তা কার্যক্রমকে এগিয়ে নিতে সরকারের পাশাপাশি বেসরকারি সংগঠন, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান, শিক্ষক, অভিভাবকসহ সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।