• বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩১ ১৪২৭

  • || ২৪ জ্বিলকদ ১৪৪১

পিরোজপুর সংবাদ

হাড্ডাহাড্ডি লড়াইয়ে রিয়াল-বার্সা, কে জিতেবে শিরোপা?

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ জুন ২০২০  

রিয়াল মাদ্রিদ ছেড়ে ক্রিস্টিয়ানো রোনালদো চলে যাবার পর স্প্যানিশ লা লিগা আকর্ষণ হারিয়েছে- ফুটবল প্রেমীদের অনেকেই একথা বলে থাকেন। মেসি-রোনালদোর দ্বৈরথ দর্শক যেভাবে উপভোগ করতেন সেটা তো আর নেই। সে হিসেবে সারাবিশ্বের দর্শক-সমর্থকদের কাছে লা লিগা কিছুটা হলেও আকর্ষণ হারিয়েছে এটা বলাই যায়। তবে এবারের লা লিগা শেষ সময়ে এসে বেশ জমে উঠেছে।

বিশ্বের বিভিন্ন দেশের মতো করোনায় ছারখার স্পেনে বন্ধ হয়ে যায় সব ধরনের ফুটবল। দীর্ঘ ৯৩ দিন পর ফেরে দেশটির শীর্ষ ঘরোয়া লিগ- লা লিগা। ৪০ দিনে শেষ এগারো রাউন্ডের নিষ্পত্তি করা হবে। শিরোপার লড়াইয়ে বরাবরের মতো এবারও ফেবারিট রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা। শক্তিশালী অ্যাথলেটিকো মাদ্রিদ এবারের দৌড়ে এরিমধ্যে অনেকটা পিছনে পড়ে গেছে। অপরদিকে টেবিলের শীর্ষ দুই দল রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার দ্বৈরথ চলছে সমানে সমান।

এরিমধ্যে ৩২টি করে ম্যাচ খেলে ফেলেছে শীর্ষ পাঁচ দল। বাকি আছে আর মাত্র ৬টি করে ম্যাচ। রোববার রাতে এসপানিয়লের বিপক্ষে ১-০ গোলের ঘাম ঝরানো জয়ে বার্সেলোনাকে টপকে টেবিলের শীর্ষে উঠে এসেছে রিয়াল মাদ্রিদ। তাদের পয়েন্ট এখন ৭১। অপরদিকে বার্সার পয়েন্ট ৬৯।

এখন পর্যন্ত যে পরিসংখ্যান তাতে সুবিধাজনক অবস্থানে আছে রিয়াল মাদ্রিদ। যেহেতু দুই দল আর মুখোমুখি হচ্ছে না তাই সামনের সবগুলো ম্যাচ জিতলেও শিরোপা ধরে রাখতে পারবে না লিওনেল মেসিরা; যদি না রিয়াল মাদ্রিদ পয়েন্ট হারায়। অর্থাৎ রিয়াল মাদ্রিদ যদি কোনো ম্যাচে না হারে কিংবা ড্র না করে তাহলে শিরোপা হারাবে বার্সেলোনা।

তারওপর আবার বার্সাকে মোকাবেলা করতে হবে টেবিলের তৃতীয় স্থানে থাকা শক্তিশালী অ্যাথলেটিকো মাদ্রিদ এবং ভিলারিয়ালের মতো দলের। এরমধ্যে ভিলারিয়ালের বিপক্ষে ম্যাচটি খেলতে হবে তাদের মাঠে গিয়ে। রিয়াল মাদ্রিদের একটি ম্যাচ আছে। ম্যাচটি রিয়ালের মাঠেই হবে।

মূলত সেভিয়ার বিপক্ষে দারুণ খেলেও গোলশূন্য ড্র এবং সেল্টা ভিগোর বিপক্ষে ২-২ গোলের ড্র বার্সাকে ব্যাকফুটে ঠেলে দিয়েছে। অপরদিকে বিরতির পর ফিরে পাঁচ ম্যাচের সবগুলোতেই জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। টানা জয়ের ধারায় থাকা জিদান শিশ্যরা শিরোপা জয়ের দৌড়ে স্বাভাবিকভাবেই এগিয়ে থাকবে আত্মবিশ্বাসেও। আর তাই শিরোপা জিততে মেসি-সুয়ারেজ-গ্রিজম্যানদের জয় ছাড়া অন্য কিছু ভাবার সুযোগ নেই; সঙ্গে রিয়ালের পয়েন্ট হারানোর দিকেও তাকিয়ে থাকতে হবে তাদের।

এদিকে এখন পর্যন্ত ৫৮ পয়েন্ট নিয়ে শিরোপা দৌড় থেকে ছিটকে পড়া অ্যাথলেটিকে মাদ্রিদকে লড়াই করতে হবে তৃতীয় স্থান ধরে রাখার জন্যও। কারণ, তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে সেভিয়া। টেবিলের চার নম্বরে থাকা দলটির সমান ৩২ ম্যাচে পয়েন্ট ৫৪।

খেলা বিভাগের পাঠকপ্রিয় খবর