• বুধবার   ০৩ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ১১ শাওয়াল ১৪৪১

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী দেশের প্রথম ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন গ্লোবাল ভ্যাকসিন সামিটে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী মানুষ যাতে বাঁচতে পারে সেজন্যই এই সিদ্ধান্ত: প্রধানমন্ত্রী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে: ধর্ম প্রতিমন্ত্রী লিবিয়ায় ২৬ বাংলাদেশি খুন, মানবপাচারকারীর হোতা আটক পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী
১১২

হোয়াটসঅ্যাপের ফিঙ্গারপ্রিন্ট লক অ্যান্ড্রয়েডেও

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১ নভেম্বর ২০১৯  

ফেসবুকের মালাকানাধীন সামাজিক যোগাযোগের মাধ্যম হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিরাপত্তার কথা ভেবে অ্যান্ড্রয়েড সিস্টেমেও ফিঙ্গারপ্রিন্ট লক সুবিধা উন্মুক্ত করেছে। এতোদিন এ সুবিধা শুধু আইফোনে পাওয়া যেতো। যদিও আইফোনে এ বছরের ফেব্রুয়ারি থেকে ফিঙ্গারপ্রিন্ট লক এবং ফেসিয়াল রিকগনিশন উভয় সুবিধা পাচ্ছিলেন ব্যবহারকারীরা।

সম্প্রতি হোয়াটসঅ্যাপের এ ঘোষণার বিষয়টি জানায় প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট গেজেটস ৩৬০।

খবরে বলা হয়, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিরাপত্তার কথা ভেবে অ্যান্ড্রয়েড সিস্টেমেও ফিঙ্গারপ্রিন্ট লক উন্মুক্ত করা হয়েছে। এখন থেকে অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ফিঙ্গারপ্রিন্ট লক সুবিধা পাবেন। এটি শুধু ব্যবহারকারীর ফিঙ্গারপ্রিন্ট দিয়ে আনলক করা যাবে। এমন সময় এ সিদ্ধান্ত এলো যখন হোয়াটসঅ্যাপ ইসরায়েলি প্রযুক্তি প্রতিষ্ঠান এনএসও গ্রুপ টেকনোলজিসের বিরুদ্ধে হ্যাকিংয়ের অভিযোগে একটি মামলা করেছে।  এনএসও’র বিরুদ্ধে অভিযোগ হলো- তারা প্রায় ২০টি দেশের দেড় হাজার হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর হ্যান্ডসেটে নজরদারি চালানোর জন্য বেআইনিভাবে হ্যাক করেছে।

যেভাবে ফিঙ্গারপ্রিন্ট লক চালু করা যাবে

ফিঙ্গারপ্রিন্ট সেট করতে চাইলে হোয়াটসঅ্যাপের সেটিংস অপশনে যেতে হবে। ওখানে ট্যাপ করে অ্যাকাউন্ট অপশনে যাওয়ার পর প্রাইভেসি অ্যান্ড ফিঙ্গারপ্রিন্ট লক অপশনে যেতে হবে। এরপর টার্ন অন করে নিলেই উপভোগ করতে পারবেন ফিঙ্গারপ্রিন্ট লক সুবিধা। আর ব্যবহারকারীরা ফিঙ্গারপ্রিন্ট লক সুবিধার মাধ্যমে কতক্ষণ অ্যাপ সক্রিয় থাকবে সে বিষয়টি নির্ধারণ করে দিতে পারবেন।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর