রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৪ ১৪২৬   ১০ রবিউস সানি ১৪৪১

পিরোজপুর সংবাদ
১২

৪ মাসে এডিপি বাস্তবায়ন বেড়েছে ১৪ দশমিক ২৫ শতাংশ

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৯  

 


গত অর্থবছরের তুলনায় চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার বেড়েছে। এই চার মাসে এডিপি বাস্তবায়নের হার ছিল ১৪ দশমিক ২৫ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে এই হার ছিল ১৩ দশমিক ৭৫ শতাংশ।
পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এ তথ্য প্রকাশ করেছে। তারা জানিয়েছে, প্রথম চার মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করতে পেরেছে ৩০ হাজার ৬৫২ কোটি টাকা। গত বছর খরচ হয়েছিল ২৪ হাজার ৮৬৪ কোটি টাকা। সার্বিকভাবে খরচের পরিমাণ বাড়লেও এখনো ১১টি মন্ত্রণালয় ও বিভাগের এডিপি বাস্তবায়ন ৫ শতাংশের নিচেই রয়েছে।
এডিপির বাস্তবায়ন বিষয়ে সম্প্রতি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান  বলেন, গত অর্থবছরের চেয়ে চলতি অর্থবছরে এডিপি বাস্তবায়নের হার বেড়েছে। এক্ষেত্রে অনেক বেশি টাকা ব্যয় হয়েছে। তাছাড়া অর্থবছরের শুরুতে বৃষ্টি-বাদলসহ নানা সমস্যার কারণে বাস্তবায়ন কম হয়। কিন্তু ধীরে ধীরে হার বাড়তে থাকে। আশা করছি এ অর্থবছরে এডিপি বাস্তবায়ন হার বাড়বে।
আইএমইডি’র প্রতিবেদনে বলা হয়েছে, জুলাই থেকে অক্টোবর পর্যন্ত চার মাসে ২০ শতাংশেরও বেশি এডিপি বাস্তবায়ন করা মন্ত্রণালয় ও বিভাগগুলো হলো— পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, নির্বাচন কমিশন সচিবালয়, বিদ্যুৎ বিভাগ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, মন্ত্রিপরিষদ বিভাগ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগ।
অন্যদিকে, এই একই সময়ে এখনো যেসব মন্ত্রণালয় ও বিভাগ ৫ শতাংশ এডিপিও বাস্তবায়ন করতে পারেনি, তারা হলো— রেলপথ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, সুরক্ষা সেবা বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, আইন ও বিচার বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, পরিকল্পনা বিভাগ ও পররাষ্ট্র মন্ত্রণালয়।
প্রসঙ্গত, চলতি অর্থবছরে মোট ২ লাখ ১৫ হাজার ১১৪ কোটি টাকার এডিপি বাস্তবায়ন করা হচ্ছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ৩০ হাজার ৯২১ কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে ৭১ হাজার ৮০০ কোটি টাকা এবং স্বায়ত্তশাসিত সংস্থাগুলোর নিজস্ব তহবিল থেকে ১২ হাজার ৩৯৩ কোটি টাকা ব্যয় করা হচ্ছে।

এই বিভাগের আরো খবর