• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

রান্নাবান্না

ডায়েট লেমন চিকেন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২২  

উপকরণ : ৭৫০ গ্রাম চিকেন উইংস, গোলমরিচের গুঁড়া, লেবুর রস, লেবুর জেস্ট, টকদই, আদা-রসুনের পেস্ট ও আস্ত গোলমরিচ।

প্রণালী: প্রথমেই ভালো করে চিকেন ধুয়ে নিয়ে গোলমরিচের গুঁড়া, লবণ, লেবুর রস, লেবুর জেস্ট, টকদই, আদা-রসুনের পেস্ট নিয়ে ভালো করে মাখিয়ে চিকেন ম্যারিনেট করে রাখুন। প্রায় এক ঘণ্টা রাখুন। এবার ননস্টিক প্যান নিয়ে ১২টা গোলমরিচ হালকা আঁচে ভেজে নিন। তাতে চিকেনের টুকরোগুলো দিয়ে উচ্চতাপে ভেজে নিন। এবার কিছুক্ষণ ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। মাঝে মাঝে চামচ দিয়ে নেড়ে নিন। কিছুক্ষণ পর চিকেন থেকে পানি বের হবে। এখন যদি মনে করেন চিকেনগুলো ভালো করে ভাজা হয়েছে তাহলে এক কাপ পানি দিন। তারপর ম্যারিনেশনের মশলাগুলোও দিয়ে দিন। এই পরিস্থিতিতে আগুনের তাপ কিছুটা কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে।

এখন চিকেনগুলোয় কয়েকটি কাঁচা মরিচ কেটে দিন। হালকা গোলমরিচের গুঁড়া ছিটিয়ে দিন। একদম শেষ দিকে ধনেপাতার কুঁচি ছিটিয়ে দিয়ে নাড়তে থাকুন। ৭ থেকে ৮ মিনিট নাড়ার পরই হয়ে যাবে চিকেন। তারপর সুন্দর করে প্লেটে সাজিয়ে লেবুর স্লাইস দিয়ে পরিবেশন করুন। ব্যাস, হয়ে গেল ডায়েট লেমন চিকেন।

উল্লেখ্য, যারা তেল ছাড়া খেতে পারেন না তারা চিকেন হওয়ার শেষ পর্যায়ে খুবই অল্প পরিমাণে গরম তেল দিয়ে চার-পাঁচ মিনিট রেখে দিন।