• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৪ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন জাতিসংঘ মানবাধিকার প্রধান বঙ্গবন্ধুকে হত্যার পর আ. লীগের নেতারা কী করেছিলেন: প্রধানমন্ত্রী সুশীল বাবু মইনুল খুনিদের নিয়ে দল গঠন করে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু হত্যায় জড়িতরা আজ মানবাধিকারের কথা বলে: প্রধানমন্ত্রী ভারত পারলে আমরাও রাশিয়া থেকে তেল কিনতে পারবো: প্রধানমন্ত্রী চকবাজারে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ‘ষড়যন্ত্র প্রতিহত করে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করেছি’ খবরদার আন্দোলনকারীদের ডিস্টার্ব করবেন না: প্রধানমন্ত্রী জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল

বৃষ্টির দিনে রসুই ঘর

লাউয়ের ভর্তা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১ আগস্ট ২০২২  

গ্রীষ্মকালের অন্যতম সেরা সবজি লাউ। গরমে লাউ খেলে শরীরের নানান উপকার হয়। লাউতে প্রচুর পরিমাণে পানি থাকে, ফলে গ্রীষ্মকালে শরীরে পানির ঘাটতি মেটাতে এই সবজিটি দারুণ কার্যকর। লাউ খেলে পেট ঠাণ্ডা থাকে। এতে স্যাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরল কম থাকে। এছাড়া লাউ জিঙ্ক, আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি এবং সি-এর মতো পুষ্টিগুণ সমৃদ্ধ। তাই সুস্থ-সবল থাকতে ডায়েটে অবশ্যই লাউ অন্তর্ভুক্ত করুন।

গরমকালে প্রায় সব বাড়িতেই লাউ ডাল, লাউ ঘণ্ট হয়ে থাকে। এবার সেই লাউ দিয়েই বানিয়ে ফেলতে পারেন মুখরোচক লাউ ভর্তা। একই সব্জির নতুন রূপ চেখে বাড়ির সকলে বেশ খুশিও হবেন।

তাহলে জেনে নিন, লাউয়ের ভর্তা তৈরির পদ্ধতি -

লাউয়ের ভর্তা তৈরির উপকরণ: একটা লাউ, ৩টি টমেটো, ২টি পেঁয়াজ ১ টেবিল চামচ আদা-রসুন বাটা, ২-৩টি কাঁচা মরিচ, দুইটা শুকনা মরিচ, পরিমাণমতো হলুদ গুঁড়া, ১ চা চামচ গরম মশলা গুঁড়া, ১ চা চামচ জিরা গুঁড়া, ধনে পাতা কুচি,  পরিমাণমতো সরিষার তেল, স্বাদ মতো লবণ।

লাউয়ের ভর্তা তৈরির পদ্ধতি

১) প্রথমে লাউয়ের খোসা ছাড়িয়ে ছোটো ছোটো করে কেটে নিন। তারপর লাউয়ের সব টুকরো একেবারে মিহি করে গ্রেট করে নিন। টমেটো আর পেঁয়াজও ছোটো ছোটো করে কেটে নিন। কুচিয়ে নিন কাঁচা মরিচ।

২) গ্যাসে কড়াই বসিয়ে সরিষার তেল গরম করুন। তাতে জিরা, শুকনো মরিচ ফোড়ন দিন। তারপর পেঁয়াজ দিয়ে ভাজুন কিছুক্ষণ।

৩) এরপর আদা-রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন। এবার টমেটো কুচি দিন কড়াইয়ে। কিছুক্ষণ ভেজে নিয়ে বাকি মশলাগুলি দিয়ে দিন। মশলাটা ভাল করে কষান।

৪) মশলা কষানো হয়ে গেলে কড়াইয়ে লাউ ঢেলে দিন। মিনিট পাঁচেক ভালভাবে নাড়াচাড়া করে কড়াই নামিয়ে নিন। ব্যস, তৈরি লাউয়ের ভর্তা!

৫) ভাত, রুটি, পরোটা, যে কোনও কিছুর সঙ্গেই খেতে পারেন এই লাউয়ের ভর্তা।