• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

নানান স্বাদের ইলিশ

ইলিশ পোলাও

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৩ আগস্ট ২০২২  

এখন বাজারে প্রচুর ইলিশ মাছ পাওয়া যায়। সঙ্গে ঘরে ঘরেও নানা স্বাদে রান্না হচ্ছে ইলিশ। অনেক ভাবেই ইলিশ রান্না করা গেলেও আজ স্বাদে নিয়ে আসুন পরিবর্তন। তাই ছুটির দিনে রান্না করতে পারেন ইলিশ পোলাও। ইলিশ পোলাও রান্না করাও খুবই সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ইলিশ পোলাও রান্নার রেসিপিটি-

উপকরণ: ইলিশ মাছ সাত-আট টুকরা, চাল তিন কাপ, বেরেস্তা এক কাপ, গোল মরিচ বাটা এক চা চামচ বা স্বাদমতো, গোল মরিচ গুঁড়া আধা চা চামচ, ধনিয়া ও জিরা গুঁড়া এক চা চামচ, টক দই আধা কাপ, আদা বাটা দেড় চা চামচ, রসুন বাটা দেড় চা চামচ, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, লবণ স্বাদমতো, চিনি এক চা চামচ, ঘিঈক চা চামচ, দুধ এক কাপ, লেবুর রসঈক টেবিল চামচ, এলাচ দুই থেকে তিন টেবিল চামচ, দারুচিনি এক থেকে দুই টেকিল চামচ, তেজপাতা এক থেকে দুই টেবিল চামচ, মরিচ তিন থেকটি চার টেবিল চামচ, তেল পরিমাণ মতো।

প্রণালী: ইলিশ মাছের টুকরাগুলো ভালো করে ধুয়ে নিন। একটি বাটিতে টক দই, আধা কাপ বেরেস্তা, এক চা চামচ আদা বাটা, এক চা চামচ রসুন বাটা, গোল মরিচ গুঁড়া, ধনিয়া ও জিরা গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে মিশিয়ে মাছগুলো দিয়ে মাখিয়ে মেরিনেট করে রাখুন। আধা ঘণ্টা পর একটি পাত্রে পরিমাণ মতো তেল গরম করে মেরিনেট করা মাছ ঢেলে দিয়ে হালকা আঁচে রান্না করুন। এই সময় গোল মরিচ বাটা ও অল্প কিছু পেঁয়াজ ও আধা চা চামচ চিনি দিয়ে দিন। খেয়াল রাখতে হবে মাছগুলো যেন ভেঙে না যায়। মাছগুলো মাখা মাখা হয়ে আসলে চুলা বন্ধ করে দিন।

এবার আলাদা পাত্রে পরিমাণ মতো তেল গরম করে সব মশলা আধা চা চামচ করে এবং আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, বাকি পেঁয়াজ বাটা দিয়ে একটু কষিয়ে নিন। এরপর আগে থেকে ধুয়ে ভিজিয়ে রাখা চাল দিয়ে নেড়েচেড়ে পরিমাণ মতো পানি ও দুধ দিয়ে দিন। দুধের জন্য পানির পরিমাণ কম দিতে হবে। এবার পরিমাণ মতো লবণ, লেবুর রস, এক চা চামচ ঘি, আধা চা চামচ চিনি দিয়ে ঢেকে রাখুন। পোলাও রান্না হয়ে গেলে উপরে মাছ, ঝোল ও বাকি বেরেস্তা ছড়িয়ে ঢেকে কিছুক্ষণ দমে দিয়ে নামিয়ে নিন। ব্যাস, এবার পরিবেশন করুন গরম গরম ইলিশ পোলাও।