• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

নানান স্বাদের ইলিশ

মুচমুচে মাছের ডিমের বড়া

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২  

বাঙালির খাদ্যতালিকায় বরাবরই মাছের স্থান সবার উপরে। কথাতেই রয়েছে, 'মাছে ভাতে বাঙালি'। মাছ ছাড়া ভাত, বাঙালি একদম ভাবতেই পারে না। এক থালা গরম ভাতের সঙ্গে মাছের কোনও না কোনও পদ চাই-ই-চাই। তবে শুধুই কি আর মাছ! মাছের ডিম দিয়েও দারুণ সব পদ রান্না করা যায়। আর বর্ষায় তো বেশিরভাগ মাছই তো ডিমওয়ালা। বাঙালি রান্নায় বহু পদই রয়েছে, যা মাছের ডিম দিয়ে রাঁধা যায়। আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি মাছের ডিমের বড়া তৈরির রেসিপি।

উপকরণ

২০০ গ্রাম মাছের ডিম

একটা পেঁয়াজ কুচি

এক টেবিল চামচ বেসন

ধনে পাতা কুচি পরিমাণমতো

কয়েকটা কাঁচা মরিচ কুচি

১/৪ চা চামচ বেকিং সোডা

হাফ চা চামচ হলুদ গুঁড়ো

স্বাদমতো লবণ

ভাজার জন্য তেল

তৈরির পদ্ধতি

১) প্রথমে মাছের ডিমগুলো ভাল করে ধুয়ে নিন। এতে পেঁয়াজ কুচি, মরিচ কুচি, হলুদ গুঁড়ো, বেসন দিয়ে খুব ভাল করে মিশিয়ে নিন। তারপর বেকিং সোডা, লবণ, ধনে পাতা কুচি দিয়ে আবার মেশান।

২) কড়াইতে পরিমাণমতো তেল গরম করুন। ব্যাটারে এই গরম তেল একটু দিয়ে মিশিয়ে নিন ভাল করে।

৩) এবার ব্যাটার থেকে অল্প অল্প করে নিয়ে গরম তেলে ছাড়তে থাকুন। ভাল করে ভেজে নিন বড়াগুলো।

৪) সবকটা বড়া ভাজা হয়ে গেলে প্লেটে সাজিয়ে নিন। সস ও কাসুন্দি সহযোগে পরিবেশন করুন মাছের ডিমের বড়া। গরম ভাতের সাথে খেতেও কিন্তু মন্দ লাগে না এই বড়া।