• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির

ঘরেই তৈরি করুন রেস্টুরেন্টের মতো ‘ফিশ ফ্রাই’

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৯ মার্চ ২০২৩  

মাছে-ভাতে বাঙালির খাবারে নতুনত্ব যোগ হয়েই চলছে। মাছ নানাভাবে খেতে অভ্যস্ত হয়ে উঠছে মানুষ। বিশেষ করে জনপ্রিয়তা পেয়েছে রেস্টুরেন্টের ফিশ ফ্রাই। এবার বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন। রইল রেসিপি।

উপকরণ: ভেটকি মাছ ফিলে-দুই পিস, পাতি লেবুর রস- পরিমাণমতো, ধনিয়াপাতা বাটা- এক চামচ,  আদা ও রসুন বাটা- এক চামচ, মরিচ বাটা-আধা চামচ, গোলমরিচের গুঁড়া-সামান্য পরিমাণ, লবণ-স্বাদমতো, কাঁচা ডিম- একটা, কর্নফ্লাওয়ার- এক চামচ, বিস্কুটের গুঁড়া-পরিমাণমতো
ভাজার জন্য-তেল।

প্রণালী:
মাছের ফিলেগুলো ভালো করে ধুয়ে নিন। এবার পাতিলেবুর রস, নুন এবং গোলমরিচ মাখিয়ে রেখে দিন ৩০ মিনিট পর্যন্ত। এরপর সব বাটা মশলা ভালো করে মিশিয়ে দিন ঐ ফিলে দুইটির মধ্যে। এই ভাবে ম্যারিনেট করে রেখে দিন অন্তত দুই ঘণ্টা পর্যন্ত। একটা বাটিতে কাঁচা ডিম ফেটিয়ে নিন। তার মধ্যে কর্নফ্লাওয়ার দিয়ে দিন। আবারো ভালো করে ফেটিয়ে নিন। দেখবেন ডিমের মধ্যে যেন কোনো দলাপাকানো না থাকে। ম্যারিনেট করা ঐ মাছের ফিলেগুলো ডিম ও কর্নফ্লাওয়ারের গোলায় ডিপ করে তুলে নিন। আগে থেকে বিস্কুটের গুঁড়া রেখে দিন একটা বড় পাত্রে। মাছের ফিলেটা বিস্কুটের গুঁড়ার মধ্যে দিয়ে দিন। এই ভাবে দুপিঠ কোটিং করে নিন। টাইট করে কোড করবেন যাতে কড়াইতে দিলে খুলে যেন না যায়।

কড়াইতে তেল ভালো করে গরম করে নিন। এবার তাতে ফিলেগুলো ভেজে নিন। সোনালি না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। এবার কাসুন্দি, গ্রিন চাটনি অথবা সসের সঙ্গে পরিবেশন করতে পারেন।