• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে

ইফতারে ‘গাজর পেঁপের সেমাই’

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩  

ইফতারে গাজর পেঁপের সেমাই রাখতেই পারেন। এটি পুষ্টিসমৃদ্ধ এবং মুখোরোচক। বাড়ির বড় বা ছোট সদস্য-সবাই পছন্দ করবে এই রেসিপিটি। রইল রেসিপি।
উপকরণ: কোরানো গাজর- এক কাপ, ভাপিয়ে নেয়া কোরানো পেঁপে- এক কাপ, কোরানো নারকেল আধা কাপ, তরল দুধ- দুই কাপ, ঘি- এক চা চামচ, চিনি- আধা কাপ, কাস্টার্ড পাউডার-এক টেবিল চামচ, গুঁড়া দুধ-  এক টেবিল চামচ, দারুচিনি- দুইটি, এলাচি- দুইটি, লবঙ্গ- চারটি, তেজপাতা- একটি, লবণ- স্বাদমতো, কিশমিশ- দশটি, বাদাম- দশ, বারোটি।

প্রণালি: চুলায় একটি পাত্র বসিয়ে নিন। অল্প আঁচে ঘি গরম করে তেজপাতা, এলাচি, দারুচিনি ও লবঙ্গ দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। ঘ্রাণ ছড়িয়ে পড়লে পেঁপে ও গাজর দিয়ে দিতে হবে। পাঁচ মিনিট পর চিনি দিয়ে আরো পাাঁচ মিনিট রান্না করে নিতে হবে। চিনি গলে গেলে কড়াইতে নারকেল কোরা দিয়ে নেড়েচেড়ে নিতে হবে। এবার দুধ দিয়ে চুলার জ্বাল বাড়িয়ে দিন। এক চিমটি লবণ দিয়ে মাঝারি আঁচে পাঁচ মিনিট ঢাকনা দিয়ে রান্না করতে থাকুন। একটি বাটিতে অল্প পরিমাণ পানি নিয়ে তাতে এক টেবিল চামচ কাস্টার্ড পাউডার ও গুঁড়া দুধ গুলিয়ে নিন। এবার এটি কড়াইয়ে ঢেলে দিতে হবে। আবার নেড়ে কিশমিশ ও বাদাম  দিয়ে চুলা বন্ধ করে দিন। প্রস্তুত হয়ে গেল গাজর পেঁপের সেমাই।