• বৃহস্পতিবার ০৫ অক্টোবর ২০২৩ ||

  • আশ্বিন ২০ ১৪৩০

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

বেকারির মতো পাউরুটি তৈরির রেসিপি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৮ মে ২০২৩  

প্রতিদিনের খাবারের তালিকায় পাউরুটি থাকে অনেকেরই। বিশেষ করে সকালের নাস্তায় পাউরুটি বেশি খাওয়া হয়। তবে এটি বাইরে থেকে কিনে না খাওয়াই ভালো। এদিকে সঠিক রেসিপি জানা না থাকার কারণে বাড়িতে পাউরুটি তৈরি করতে পারেন না অনেকে। রেসিপি জানা থাকলে পাউরুটি তৈরির প্রক্রিয়া বেশ সহজ। চলুন তবে রেসিপি জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

ময়দা- ১ টেবিল চামচ

দুধ-১ কাপ + ২ টেবিল চামচ

চিনি- ১ কাপ + ২ টেবিল চামচ

লবণ- ১ +১/৪ চা চামচ

বাটার- ৪ টেবিল চামচ

ঈস্ট- ২ + ১/৪ চা চামচ।


যেভাবে তৈরি করবেন

ময়দার সঙ্গে লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। কুসুম গরম দুধে ঈস্ট ও চিনি ভিজিয়ে রাখুন ২/৩ মিনিট। ফুলে উঠলে লবণ মেশানো ময়দায় মিশিয়ে মোটামুটি নরম খামির তৈরি করুন। তারপর ভালো করে ঢেকে রেখে দিন ১৫ মিনিট। ১৫ মিনিট পর বাটার দিয়ে খুব ভালো করে মেখে নিন। ডো মোলায়েম হওয়া পর্যন্ত মাখাতে হবে। তারপর আবারো ঢেকে অপেক্ষা করতে হবে ১ ঘণ্টার জন্য। ততক্ষনে খামির ফুলে দিগুণ হয়ে যাবে।

এক ঘণ্টা পরে ফুলে ওঠা খামির বের করে আবার একটু মেখে নিতে হবে। তারপর খামির বেলে ৬ ইঞ্চি মাপে মোটা রুটি তৈরি করে একপাশ থেকে মুড়িয়ে রোল করে নিন। এরপর একটি পাউরুটির মোল্ড বা লম্বা কেকের টিনে বাটার দিয়ে গ্রিজ করে রোল করে নেয়া ডো বসিয়ে দিন। আবারো ঢেকে ৩০ মিনিট অপেক্ষা করুন।

এরই ভেতরে মোল্ডের প্রায় ৮০% ভাগ ভরে ডো ফুলে উঠবে। তখন মোল্ডের ঢাকনা লাগিয়ে বা ঢাকনা ছাড়াই ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি- হিটেড ওভেনে বেক করুন ৩০ থেকে ৩৫ মিনিট। ওভেন থেকে বের করে গরম থাকা অবস্থায় হালকা করে বাটার ব্রাশ করে নিতে পারেন। অতিরিক্ত গরমভাব কেটে গেলে একটা জালি বা স্ট্যান্ডের উপর রেখে পাতলা সুতি কাপড় দিয়ে ঢেকে পুরোপুরি ঠান্ডা করে নিন। এভাবে ঠান্ডা করলে ব্রেড বাইরে থেকেও সমানভাবে নরম হবে। ঠান্ডা হলে স্লাইস করে কেটে পরিবেশন করুন।