• শনিবার ২২ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৭ ১৪৩১

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে

আজ হয়ে যাক ম্যাঙ্গো রাইস, দেখুন রেসিপি...

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৩ মে ২০২৩  

পুরো গ্রীষ্মকালটাই হরেক ফলের মৌসুম। যেমন- আম, জাম, কাঠাল ও লিচুসহ ভিন্ন ভিন্ন স্বাদের ফল। এর মধ্যে আমের কদরটা একটু বেশিই বটে!
আর আম বলতে প্রথমেই আসে কাঁচা আম। কাঁচা আম দিয়ে কত খাবারই না আমরা তৈরি করি। আঁচার, জুস, চাটনি আরো কত কী। তবে এবার দেখে নিতে পারেন ভিন্নধর্মী একটি রেসিপি।

মাছে ভাতে বাঙালি তো শুনেছেন? এবার আমে ভাতে বাঙালির স্বাদ নেয়ার পালা হয়ে যাক। তো এবার দেখুন রেসিপি-

উপকরণ

চাল: ২ কাপ
কাঁচা আম: ১টি
তেল: ১ টেবিল চামচ
বাদাম: আধ কাপ
ছোলার ডাল: ১ টেবিল চামচ
বিউলির ডাল: ১ টেবিল চামচ
সর্ষে: আধ চা চামচ
শুকনো মরিচ: ২ টি
আদা কুচি: ১ টেবিল চামচ
কাঁচা মরিচ কুচি: ১ টেবিল চামচ
লবণ: স্বাদ অনুযায়ী
হলুদ: এক চিমটে

প্রস্তুত প্রণালী

প্রথমে ভাত রান্না করে নিন। চাল একটু শক্ত থাকতে থাকতে নামিয়ে নেবেন। কাঁচা আম ধুয়ে খোসা ছাড়িয়ে কুরিয়ে নিন। এবার কড়াইতে তেল দিন। এর মধ্যে দিন বাদাম। হালকা নাড়াচাড়া করে তুলে রাখুন। কড়াইতে আরো একটু তেল দিয়ে এর মধ্যে আস্ত সর্ষে, শুকনো মরিচ, ছোলা এবং বিউলির ডাল ফোড়ন দিন। সামান্য একটু নাড়াচাড়া করে দিয়ে দিন আদা কুচি এবং কাঁচা মরিচ। একটু ভাজা হলে কুরিয়ে রাখা আম দিয়ে দিন। এরপর সামান্য একটু লবণ এবং হলুদ দিন। হালকে আঁচে ভেজে নিন। আম নরম হয়ে এলে এর মধ্যে আগে থেকে করে রাখা ভাত অল্প অল্প করে দিয়ে দিন। ভালো করে মিশিয়ে নিয়ে উপর থেকে বাদাম ছড়িয়ে পরিবেশন করুন প্রিয়জনকে।