• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

গরমের দুপুরে রাঁধুন ‘লাউ-শোলের ঝোল’

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৫ জুন ২০২৩  

জ্যৈষ্ঠের খরতাপে অস্বস্তিকর অবস্থা বিরাজ করছে সারাদেশে। কোথাও নেই বৃষ্টির লক্ষণ। মে মাসের শেষ দিক থেকে শুরু হওয়া তাপপ্রবাহ এখনও চলছে, যা আরো পাঁচ থেকে ছয় দিন অব্যাহত থাকতে পারে।
আর এমন তীব্র গরমে শরীর ঠান্ডা রাখতে লাউ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। একটি লাউয়ের ৯৬ শতাংশই পানি। ফলে নিয়মিত লাউ খেলে শরীরে পানির ঘাটতি পূরণ হয়। লাউয়ে আরো আছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্ট, যা হার্টের জন্য উপকারী।

লাউয়ে খুব কম পরিমাণে ক্যালোরি ও প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার আছে। এটি ওজন কমাতেও সাহায্য করে। লাউ খেলে কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা ও অ্যাসিডিটির সমস্যা অনেকটাই কমে যায়। লাউয়ের এসব উপকারিতা সম্পর্কে কমবেশি সবারই জানা আছে।

আর তাই গরমের এই দুপুরে লাউ এর সঙ্গে মাছ মিশিয়ে একটি স্বাস্থ্যকর পদ রেঁধে ফেলতে পারেন। চলুন তবে জেনে নেওয়া যাক লাউ দিয়ে শোল মাছ রান্নার সহজ রেসিপি-

উপকরণ

১. রুই মাছের টুকরো ৫ পিস
২. লাউ অর্ধেক
৩. আলু ২টি
৪. পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ
৫. রসুন বাটা ১ চা চামচ
৬. সরিষা বাটা ১ চা চামচ
৭. জিরা বাটা আধা চা চামচ
৮. হলুদ গুঁড়া সিকি চা চামচ
৯. ধনে গুঁড়া বা বাটা আধা চা চামচ
১০. লবণ পরিমাণমতো
১১. তেল ২ টেবিল চামচ
১২. পানি পরিমাণমতো
১৩. কাঁচা মরিচের ফালি ৫টি ও
১৪. জিরার গুঁড়া আধা চা চামচ

প্রণালী

প্রথমে মাছ কেটে টুকরো করে লবণ ও হলুদ মাখিয়ে ভেজে নিন। এবার লাউ টুকরো টুকরো করে কেটে ধুয়ে নিতে হবে। তারপর কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ ভেজে নিন। তারপর লাউ ভেজে নিন কিছুক্ষণ।

এরপর একে রসুন বাটা, সরিষা বাটা, হলুদ গুঁড়া, ধনে গুঁড়া, লবণ, কাঁচা মরিচ দিয়ে অল্প পানি দিয়ে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে আবার পানি দিতে হবে।

পানি ফুটে উঠলে উপরে মাছ দিন। তারপর জিরা বাটা মিশিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করুন। পানি শুকিয়ে এলে নামিয়ে জিরার গুঁড়া ছড়িয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন লাউ শোল মাছের ঝোল।