• বুধবার ২৯ নভেম্বর ২০২৩ ||

  • অগ্রহায়ণ ১৪ ১৪৩০

  • || ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

হরেক পদের কুড়মুড়ে মুড়ি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২৩  

বাঙালিদের জীবনে দৈনন্দিন খাবারের তালিকায় অঙ্গাঅঙ্গি ভাবে জড়িয়ে আছে মুড়ি। কিন্তু এই মুড়ি কতটা উপকারী শরীর ও স্বাস্থ্যের জন্য? এই নিয়ে কিন্তু সবার খুব স্পষ্ট ধারণা নেই। কারণ এতটাই নিত্য নৈমিত্তিক জীবনে জড়িয়ে রয়েছে মুড়ি যে তাকে নিয়ে আদৌ খুব বেশি ভাবনা চিন্তা করা হয় না।
যা-ই হোক; আজ জেনে নিন হরেক পদের কুড়মুড়ে মুড়ির রেসিপি। যা বিকেল বা সন্ধ্যার আড্ডা করে তুলবে উৎসবমুখর।  

মাংসের ঝালমুড়ি

যা লাগবে: গরুর মাংসের ভুনা ১০০ গ্রাম, মুড়ি ২০০ গ্রাম, পেঁয়াজ কুচি হাফ কাপ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, ভাজা শুকনামরিচ ১ চা চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ টেবিল চামচ।

যেভাবে করবেন: রান্না করা মাংস থেকে হাড়ছাড়া মাংস কেটে ছোট করে নিতে হবে। এবার বাটিতে মাংসের মোলের সঙ্গে সব উপকরণ মেখে তার মধ্যে মুড়ি দিয়ে মেখে নিতে হবে। রান্না করা মাংসের সঙ্গে মাখানো মুড়ি পরিবেশন করতে হবে।

চানাচুর মুড়ি

যা লাগবে: মুড়ি ২ কাপ, চানাচুর ১ কাপ, সরিষার তেল ১ চা চামচ, সিদ্ধ মোটরশুঁটি হাফ কাপ, টমেটো কুচি ১টি, পেঁয়াজ ও কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ধনিয়াপাতা কুচি ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, ঝালমুড়ি মাখা মসলা ১ চা চামচ, কাগজের ঠোঙা পরিবেশনের জন্য।

যেভাবে করবেন: লম্বা পাত্রে প্রথমে মুড়ি দিয়ে তাতে চানাচুর সিদ্ধ মটরশুঁটি, টমেটো কুচি, পেঁয়াজ, কাঁচামরিচ কুচি, ধনিয়াপাতা কুচি, ঝালমুড়ি মাখা মসলা দিয়ে পাত্রটা ঢেকে ভালো করে ঝাঁকিয়ে নিতে হবে। এরপর কাগজের ঠোঙায় ভরে পরিবেশন করতে হবে।

ছোলা মুড়ি

যা লাগবে: সিদ্ধ ছোলা ১ কাপ, সিদ্ধ আলু হাফ কাপ, মুড়ি ২ কাপ, পেঁয়াজ কুচি ১ টেবিল

চামচ, কাঁচামরিচ কুচি ৪টি, আদা কুচি ১ চা চামচ, শসা ও টমেটো কুচি ইচ্ছামতো, ঝালমুড়ি মাখা মসলা ১ চা চামচ।

যেভাবে করবেন: একটি পাত্রে সিদ্ধ ছোলা ও সিদ্ধ আলু ছোট করে ফেটে নিয়ে তাতে সব উপকরণ দিয়ে ভালো করে মেখে মুড়ি মেশাতে হবে। মুড়ি ভালো করে মেখে চায়ের সঙ্গে পরিবেশন করতে হবে।