• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে

বানিয়ে ফেলুন ইলিশ কাবাব, রইলো সহজ রেসিপি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৬ নভেম্বর ২০২৩  

সারা বছর কমবেশি সরিষা ইলিশ, দই ইলিশ, ভাপা ইলিশ, ইলিশের দোপেয়াজা আর ইলিশ পোলাওসহ বিভিন্ন পদ খেয়ে থাকেন! পদগুলো যে বাঙালির ঐতিহ্যবাহী তা আর বলার অপেক্ষা রাখে না।
তবে আজ স্বাদ বদলাতে খেতে পারেন ইলিশের ভিন্ন আর এক পদ ‘ইলিশ কাবাব’। পদটি বানানো একদম সহজ!

তো আর দেরি নয়; চলুন জেনে নিই রেসিপিটি-

উপকরণ

১. ইলিশ মাছ আস্ত ১টি
২. পেঁয়াজকুচি আধা কাপ
৩. কাঁচা মরিচকুচি ১ টেবিল চামচ
৪. রসুন কুচি ২ কোয়া
৫. গোলমরিচগুঁড়া ১ টেবিল চামচ
৬. টমেটো সস ২ টেবিল চামচ
৭. আলু সেদ্ধ ১ কাপ
৮. পেঁয়াজ বেরেস্তা আধা কাপ
৯. বিস্কুটের গুঁড়া ১ কাপ
১০. লেবুর রস ১ টেবিল চামচ
১১. ধনেপাতাকুচি ২ টেবিল চামচ
১২. লবণ স্বাদমতো
১৩. তেল আধা কাপ

প্রণালী

> প্রথমে মাছের মাথা ও লেজ কেটে আলাদা করুন। সামান্য হলুদগুঁড়া, মরিচগুঁড়া ও পরিমাণমতো লবণ দিয়ে মাথা ও লেজ হালকা ভেজে নিন। এবার বাকি মাছ লবণ, লেবুর রস ও সামান্য পানি দিয়ে সেদ্ধ করে কাঁটা বেছে নিন।

> কড়াইতে তেল গরম করে রসুন ও পেঁয়াজকুচি হালকা ভেজে মাছের কিমা দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর সেদ্ধ আলু দিয়ে মিশিয়ে রান্না করুন। সঙ্গে গোলমরিচগুঁড়া, কাঁচা মরিচকুচি, স্বাদমতো লবণ, টমেটো সস দিয়ে দিন। সব কিছু খুব ভালোভাবে মিশে রান্না হলে নামিয়ে ঠান্ডা করে নিন।

> এবার বিস্কুটের গুঁড়া, ধনেপাতাকুচি, লেবুর খোসা ও বেরেস্তা ভেঙে কিমার সঙ্গে আলতো করে মেখে নিন। এবার সার্ভিং ডিশে দুই পাশে ভাজা লেজ ও মাথা রেখে, মাঝখানে মাখানো কিমা সাজিয়ে আস্ত মাছের মতো বানিয়ে নিন। সাজানো কিমার ওপর ভাজা বিস্কুটের গুঁড়া ছড়িয়ে চেপে দিন। কিমার ওপর চা-চামচ দিয়ে মাছের আঁশের মতো বানিয়ে পরিবেশন করতে পারেন।