• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

পিরোজপুর সংবাদ

ঠাণ্ডায় গরম স্যুপ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৬ নভেম্বর ২০২৩  

ব্রকলি ও ফুলকপির স্যুপ

উপকরণ
চিকেন স্টক ১ কাপ, পেঁয়াজ কুচি ১টি, ফুলকপি (ছোট ছোট টুকরা) ১ কাপ, ব্রকলি ছোট ছোট টুকরা আধাকাপ, লবণ ও মরিচ পরিমাণমতো, ময়দা সিঁকি কাপ, দুধ আধাকাপ এবং ১০০ মিলি রান্নার ক্রিম।

প্রণালী
একটি বড় পাত্রে চিকেন স্টক, পেঁয়াজ, ফুলকপি ও ব্রকলি নিন। মিশ্রণটি চুলায় দিয়ে ফুটিয়ে নিন। এর পর চুলার জ্বাল কমিয়ে দিন। সবজি সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে থাকুন। চিকেন স্যুপ, লবণ ও মরিচ দিন। অন্য একটি পাত্রে ময়দা এবং দুধ ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি স্যুপের সঙ্গে মিশিয়ে দিন। ক্রমাগত নাড়তে থাকুন। সঠিক ঘনত্বে এলে নামিয়ে নিন। ঠাণ্ডা করে মিক্সচারে ব্লেন্ড করে নিন।


ধাপ ১
ডাম্পলিং বানানোর জন্য যা যা লাগছে
ময়দা ১৫০ গ্রাম, লবণ আধা চা চামচ, পানি আধা কাপ। সব ভালোভাবে মিশিয়ে ময়ান তৈরি করতে হবে এবং ১০ মিনিটের জন্য ঢেকে রাখতে হবে।

ধাপ ২
ডাম্পলিং-এর পুর বানাতে উপকরণ
মুরগির মিহিকিমা ১৫০ গ্রাম, স্প্রিংওনিয়ন কুচি ২ টেবিলচামচ, লবণ স্বাদ মতো, কালো গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ কুচি ঝাল বুঝে, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, কনফ্লাওয়ার ১ চা চামচচ, ধনেপাতা কুচি ১ চা চামচ, সয়াসস ১ চা চামচ।

ধাপ ৩
ময়ান কে ছোট ছোট রুটি করে (ছোট লুচির সাইজ হবে) রুটি তে মুরগির পুর দিয়ে বিভিন্ন সেইপে ডাম্পলিং তৈরি করতে হবে।

ধাপ ৪
স্যুপ
দেড় লিটার মুরগির স্টক, লবন স্বাদ অনুযায়ী, চিনি আধা চা চামচ, কালো গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, লেবুর রস ৩ টেবিল চামচ, কোরিয়ান বক শক ৪-৫ টা, গাজর পাতলা করে কাটা আধা কাপ, কনফ্লাওয়ার ২ টেবিল চামচ (একটু পানিতে গুলে নিতে হবে)।

সব একসঙ্গে দিয়ে ৪-৫ মিনিট সেদ্ধ করতে হবে। সেদ্ধ হলে সারভিং বোলে ঢেলে গরম গরম পরিবেশন করুন।


উপকরণ
পালংশাক ১ কাপ, ব্রকলি ১টি, পেঁয়াজ ১টি, রসুন ৭–৮ কোয়া, বাটার ১ টেবিল চামচ, চিলি ফ্লেক্স আধা চা–চামচ, লবণ সিকি চা–চামচ, চিনি আধা চা–চামচ, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, সুইজ বান ১টি, লেমন গ্রাস ১টি ও চিকেন স্টক ২ কাপ।

প্রণালি
প্রথমে ২ কাপ চিকেন স্টকের সঙ্গে ১ কাপ পানি চুলায় চড়িয়ে দিন। এবার স্পিনাচ ও ব্রকলিগুলো চিকেন স্টকে সেদ্ধ হতে দিন। পেঁয়াজ ও রসুনকুচি দিন। সেদ্ধ হয়ে এলে স্টক থেকে শাক, ব্রকলি, পেঁয়াজ, রসুন সেদ্ধ আলাদা করে তুলে নিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার একটি প্যানে বাটার গরম করে ব্লেন্ড করে রাখা ঘন মিশ্রণটি দিয়ে হালকা নেড়েচেড়ে তাতে চিকেন স্টকগুলো যোগ করুন, সঙ্গে চিনি, লবণ ও চিলি ফ্লেক্স দিয়ে বলক আসতে দিন। অন্যদিকে সুইজ বানের ছোট ছোট টুকরা করে তাতে একটু বাটার মাখিয়ে ওভেন বা চুলায় হালকা টোস্ট করে নিন। এবার স্যুপে বলক এলেই পছন্দের বাটিতে স্যুপ ঢেলে তার ওপর টোস্ট করা বান ও ক্রিম দিয়ে পরিবেশন করুন।