• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে

আজ রাঁধুন মাগুর মাছের পাতুরি, দেখুন রেসিপি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২৩  

স্বাস্থ্যের জন্য বেশ উপকারী একটি মাছ হলো মাগুর। আর যারা মাগুর মাছ খেতে পছন্দ করেন, তারা এবার স্বাদ বদলে তৈরি করতে পারেন মাগুর মাছের পাতুরি। অর্থাৎ ভাপে মাগুর মাছ রান্না করা।
পুষ্টিবিদদের মতে, ভাপা হলো রান্নার সর্বোত্তম পদ্ধতি। এতে খাদ্যের পুষ্টিগুণ বজায় থাকে।

তো আর দেরি নয়; এবার চলুন জেনে নিই মাগুর মাছের পাতুরি তৈরির রেসিপিটি-

উপকরণ

১. মাগুর মাছ ৬ টুকরো
২. জিরা বাটা বা গুঁড়া দেড় চা চামচ
৩. হলুদ গুঁড়া ১ চা চামচ
৪. মরিচের গুঁড়া ১ চা চামচ
৫. কাঁচা মরিচ ৪-৫টি
৬. লবণ স্বাদমতো
৭. সরিষার তেল পরিমাণমতো
৮. স্টিলের টিফিন বক্স (ঢাকনা যেন শক্তভাবে আটকে থাকে)।

প্রণালী

> প্রথমে মাগুর মাছ খুব ভালো করে ধুয়ে নিন। তারপর জিরার গুঁড়া সামান্য পানিতে গুলে নিন। গাঢ় পেস্ট হতে হবে। এরপর হলুদ ও মরিচের গুঁড়াও সামান্য পানিতে গুলে নিন। এতে গুঁড়া মসলার মধ্যেও বাটা মসলার মতো স্বাদ আসবে।

> এরপর কাঁচা মরিচ বেটে নিন। তারপর একটি পাত্রে মাগুর মাছ, জিরা বাটা, হলুদ, কাঁচা মরিচ, লবণ ও পরিমাণমতো সরিষার তেল নিয়ে ভালো করে মাখিয়ে নিন।

> ম্যারিনেট করা মাছ ২০ মিনিট দিয়ে ঢেকে রেখে দিন। এরপর টিফিন বাক্সে ম্যারিনেট করা মাছ রেখে দিন। তারপর বড় কড়াই নিয়ে তার মধ্যে স্ট্যান্ড বসিয়ে টিফিন বক্সটি বসিয়ে দিন।

> বক্সের মুখ যেন না খোলে। প্রয়োজনে বক্সের ঢাকনার উপরে কোনো ভারি জিনিস বসিয়ে দিতে পারেন। এরপর পাত্রে পানি ঢালুন। টিফিন বক্সের বাইরের অর্ধেক তল অবধি যেন পানিতে ডুবে থাকে।

> তারপর কড়াইয়ে ঢাকনা দিয়ে আধা ঘণ্টা মাঝারি আঁচে রেখে দিন। আধা ঘণ্টা পর আঁচ বন্ধ করে দিলেও টিফিন বক্সটি খুলবেন না। ঘণ্টাখানেক পর টিফিন বক্স খুলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন স্বাদে ভরা মাগুর মাছ ভাপা।