• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

চলতি অধিবেশনেই সংসদে থাকবেন নারী এমপিরা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৪  

প্রতিদ্বন্দ্বী না থাকায় দ্বাদশ সংসদের চলতি অধিবেশনেই সংরক্ষিত নারী এমপিরা সংসদে যোগ দিচ্ছেন। সংরক্ষিত ৫০ আসনের বিপরীতে সমানসংখ্যক প্রার্থী থাকায় সবাইকে সংসদ সদস্য হিসেবে ঘোষণা করে দ্রুত গেজেট প্রকাশ হতে পারে। নির্বাচন কমিশন ও জাতীয় সংসদ সচিবালয় সূত্রে এমন আভাস পাওয়া গেছে।

গণমাধ্যমে প্রকাশিত সূত্রে জানা যায়, আজ রোববার (২৫ ফেব্রুয়ারি) নারী আসনের জন্য জমা দেওয়া মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। কোনো প্রার্থী মনোনয়ন প্রত্যাহার না করলে সবাইকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত বলে ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। যদিও নারী আসনে ভোটের জন্য ১৪ মার্চ দিনক্ষণ নির্ধারিত রয়েছে। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণার পরই গেজেটও প্রকাশ করা হবে।

নির্বাচন কমিশনের উপসচিব ও নারী আসনের রিটার্নিং কর্মকর্তা মো. মনিরুজ্জামান তালুকদার গণমাধ্যমকে বলেন, ‘নারী আসনের জন্য জমা দেওয়া সবার মনোনয়নই বৈধ হয়েছে। তপশিল অনুযায়ী, মনোনয়ন প্রত্যাহারের জন্য আজ রোববার বিকেল ৪টা পর্যন্ত আমরা অপেক্ষা করব। এর পরই সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।’

সংবিধান অনুযায়ী, জাতীয় সংসদের ৩০০ আসনে সরাসরি নির্বাচনের পাশাপাশি নারীদের জন্য ৫০টি আসন সংরক্ষিত রয়েছে। প্রতি ৬টি আসনের জন্য একজন নারী সংসদ সদস্য নির্বাচন করা হয়ে থাকে। সংসদের সরাসরি নির্বাচিত এমপিরাই নারী আসনে নির্বাচনের ভোটার।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। এতে নিজেদের ২২৪ আসন এবং জোটের দুটি ও স্বতন্ত্রদের ৬২টি আসনের সমর্থন নিয়ে সংসদে ৪৮টি নারী আসন পায় দলটি। বাকি দুটি আসন পেয়েছে বিরোধী দল জাতীয় পার্টি। ঘোষিত তপশিল অনুযায়ী, আগামী ১৪ মার্চ সংসদের নারী আসনের এ ভোট অনুষ্ঠিত হওয়ার কথা। তার আগে ১৮ ফেব্রুয়ারি ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার তারিখ। ওইদিনই আওয়ামী লীগ ৪৮টি ও জাতীয় পার্টি দুটি আসনে তাদের প্রার্থী তালিকা নির্বাচন কমিশনে জমা দেয়। গত ১৯ ও ২০ ফেব্রুয়ারি এসব মনোনয়নপত্র বাছাই শেষে সব প্রার্থীরই মনোনয়ন বৈধ বলে ঘোষণা দেয় কমিশন। আজ রোববার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন।