• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

উপজেলা নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণের পরিকল্পনা ইসির

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৪  

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে চারটি ধাপের নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে চারটি ধাপের কয়টি উপজেলা পরিষদে ইভিএম ব্যবহার করা হবে এই বিষয়ে এখনে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি ইসি।

ইসি সূত্রে জানা যায়, নির্বাচনে ব্যবহার উপযোগী কত সংসখ্যক ইভিএম মেশিন রয়েছে তার ওপর নির্ধারণ করে মোট কত উপজেলায় তা ব্যবহার করা হবে। দেশে বর্তমানে দেড় লাখ ইভিএম মেশিন রয়েছে। এসবের মধ্যে ৫০ হাজারের মত ব্যবহার উপযোগী ইভিএম মেশিন রয়েছে। তবে কমিশন চাইলে বাকি মেশিনগুলো ব্যবহার উপযোগী করা হবে বলে জানা গেছে।

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহারের বিষয়ে প্রকল্প পরিচালক কর্নেল সৈয়দ রাকিবুল হাসান বলেন, বিএমটিএফের ওয়্যারহাউজে দেড় লাখ ইভিএম মেশিন রয়েছে। এর মধ্যে ৫০ হাজার ভালো থাকায় আসন্ন উপজেলা নির্বাচনে ব্যবহার উপযোগী রয়েছে। বাকি এক লাখ কমিশন চাইলে আমরা ত্রুটিমুক্ত করে ব্যবহার উপযোগী করে তুলবো। তবে আসন্ন উপজেলা নির্বাচনে যে সময় হবে তার মধ্য ব্যবহার উপযোগী করা অসম্ভব।

ইভিএমের এই প্রকল্প পরিচালক আরও বলেন, যেহেতু চারটি ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে, এখানে প্রতিটি ধাপে শতাধিক উপজেলা পরিষদের নির্বাচন হবে। এই ক্ষেত্রে আমাদের সক্ষমতা অনুযায়ী প্রতিটি ধাপে ২৫ থেকে ৩০টি উপজেলা পরিষদের নির্বাচন করা যাবে।

এরই মধ্যে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তারিখ ঘোষণা করেছে ইসি। সেই তালিকা অনুযায়ী, প্রথম ধাপে ১৫৩টি উপজেলা পরিষদের ভোটগ্রহণ হবে ৪ মে, দ্বিতীয় ধাপে ১৬৫টি উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ হবে ১১ মে, তৃতীয় ধাপে ১১১টির ভোটগ্রহণ ১৮ মে ও চতুর্থ ধাপে ৫২টি উপজেলার ভোটগ্রহণ হবে ২৫ মে।

এদিকে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাহিদার তুলনায় কম ছিল ইভিএম। তখন নতুন করে আরও ইভিএম কেনার জন্য সরকারের কাছে ৮ হাজার ৭১১ কোটি টাকা চেয়েছিলও ইসি। তখন সরকার অর্থ ছাড় না দেওয়ায় জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করেনি নির্বাচন কমিশন (ইসি)। সেই সময় ৩০০ সংসদীয় আসনে ব্যালট পেপারে ভোটগ্রহণ করে কমিশন।

জাতীয় নির্বাচনের পর ইসির হাতে থাকা ইভিএম যে মেশিনগুলো রয়েছ সেগুলো দিয়ে এখন স্থানীয় সরকার নির্বাচনে এই ভোটযন্ত্র ব্যবহার করতে চায় ইসি। এর মধ্যে কুমিল্লা ও ময়মনসিংহ সিটি নির্বাচনসহ ২৩৩ স্থানীয় সরকার নির্বাচনের উপ-নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে।

উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএমের ব্যবহার নিয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, বর্তমানে যে পরিমাণ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) কার্যকর রয়েছে তা দিয়ে মোট শতাধিক উপজেলা ভোট গ্রহণ করা যাবে। সেই হিসেবে প্রতিটি ধাপে ২০ থেকে ২৫ উপজেলায় নির্বাচন করা যাবে। আমরা সেই পরিকল্পনায় এগোচ্ছি।