• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

ওমরাহ পালনের শেষ সময় ১৫ জিলকদ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৪  

এবছর  ১৫ জিলকদের পর ওমরাহ পালনের অনুমোতি দেবে না সৌদি সরকার। যদিও আগে এই সময় সীমাছিল ছিল ২৯ জিলকদ পর্যন্ত। সোমবার (১৫ এপ্রিল) সৌদি গেজেট এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

পবিত্র শহর মক্কা ও মদিনায় হজযাত্রীদের চলাচল নির্বিঘ্ন করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে ওই প্রতিদেনে জানানো হয়।

দেশটির হজ্ব ও  ওমরাহ মন্ত্রণালয় আরও উল্লেখ করেছে, নতুন নিয়মে তিন মাস মেয়াদি ওমরাহ ভিসা ইস্যু হওয়ার তারিখ থেকেই দিন গণনা শুরু হবে। যেখানে আগে সৌদি আরবে প্রবেশের তারিখ থেকে ভিসার মেয়াদ গণনা করা হতো।

মন্ত্রণালয়টি স্পষ্ট করে বলেছে, সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, ওমরাহ ভিসা ইস্যু হওয়ার তারিখ থেকে তিন মাস মেয়াদ থাকবে এবং তা ১৫ জিলকদের মধ্যেই শেষ হতে হবে।  

মন্ত্রণালয় বলেছে, ওমরাহ ভিসার শেষ দিন ১৫ জিলকদ অনুমোদিত হয়েছে, যা আগের ২৯ তারিখ থেকে ২ সপ্তাহ এগিয়ে আনা হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, তারা ওমরাহ ভিসায় হজ করার অনুমতি দেন না। ওমরাহ ভিসাধারীদের ১৮ জুন বা ২০ যুলকাদের মধ্যে সৌদি আরব ছাড়তে হবে। এর আগে জেনারেল ডিরেক্টরেট অফ পাবলিক সিকিউরিটি হজ মৌসুমের জন্য বিশেষ এন্ট্রি পাস ছাড়া পবিত্র নগরী মক্কায় প্রবেশের নিষেধাজ্ঞা ঘোষণা করে। অনুমতি ছাড়া যাত্রীদের মক্কার দিকে যাওয়ার রাস্তার প্রবেশপথ থেকে ফিরিয়ে দেওয়া হবে বলে জানানো হয়।