• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী

পরিকল্পনা মাফিক নগরায়ন করা গেলে তাপমাত্রা কমতে পারে ৩-৪ ডিগ্রি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২৪  

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, ‘শহরাঞ্চলে পরিকল্পনা অনুযায়ী বনায়ন করা গেলে তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। সেটা নিয়ে আমাদের পরিকল্পনা আছে।’

রোববার (২১ এপ্রিল) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন মন্ত্রী। সোমবার (২২ এপ্রিল) থেকে শুরু হতে যাওয়া চার দিনব্যাপী ন্যাপ এক্সপোর প্রস্তুতি সম্পর্কে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে বন মন্ত্রণালয়।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক সময়ের তাপদাহ ও বৃক্ষরোপণ প্রসঙ্গে সাবের হোসেন বলেন, বিভিন্ন দেশে তাদের প্রতিশ্রুতি মোতাবেক তাপ প্রশমন করছে না। যেটা প্যারিস চুক্তিতে বলা হয়েছে তার চেয়ে বেশি। এর উপরে আমাদের নিয়ন্ত্রণ নেই। গত কয়েক বছর ধরে আমরা নগর বনায়ন চালু রাখতে পারিনি। এখন থেকে আমরা এটা নিয়ে কাজ করবো। শহরাঞ্চলে পরিকল্পনা অনুযায়ী বনায়ন করা গেলে তাপমাত্রা ৩-৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। সেটা নিয়ে আমাদের পরিকল্পনা আছে।

মন্ত্রী বলেন, ঢাকায় প্রথমবারের মতো বসছে জাতিসংঘ জলবায়ু অভিযোজন সম্মেলন ন্যাশনাল অ্যাডাপটেশন প্ল্যান এক্সপো ২০২৪। ২২ থেকে ২৫ এপ্রিল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠেয় এ সম্মেলনে বিশ্বের ১০৪টি দেশের ৩৮৩ জন প্রতিনিধি অংশ নেবেন। চার দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাবের হোসেন বলেন, এ দিনে প্রধানমন্ত্রী একটা গুরুত্বপূর্ণ বিষয় ঘোষণা দেবেন। সেটা হচ্ছে সারাবিশ্বে প্রথমবারের মতো একটা ক্লাইমেট ডেভেলপমেন্ট পার্টনারশিপ আমরা করছি। অর্থাৎ উন্নয়নকে আমরা জলবায়ু পরিবর্তনের চশমা দিয়ে দেখবো। আগে আমরা উন্নয়ন নিয়ে ভাবতাম, তারপরে এটার নানান মাত্রা নিয়ে ভাবতাম। এখন সবকিছুই জলবায়ু পরিবর্তনের চশমা দিয়ে দেখবো আমরা।