• বুধবার ২৪ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৬ মুহররম ১৪৪৬

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

বিদেশে স্বাস্থ্যকর্মী পাঠাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতা চায়

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২২ জুন ২০২৪  

দেশের চাহিদা মিটিয়ে বিশ্বের বিভিন্ন দেশে স্বাস্থ্যকর্মী পাঠানোর সক্ষমতা তৈরি হয়েছে বাংলাদেশের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেলথ ওয়ার্কফোর্স ডিপার্টমেন্টের পরিচালক জিম ক্যাম্পবেলের সঙ্গে বুধবার (১৯ জুন) জেনেভায় এক বৈঠকে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা এ কথা বলেন।

তিনি বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় বিদেশে স্বাস্থ্যকর্মী পাঠানোর ক্ষেত্রে বিদ্যমান প্রতিবন্ধকতাগুলো দূর করে উন্নত দেশগুলোর সঙ্গে বাংলাদেশ অংশীদারত্বমূলক সম্পর্ক স্থাপন করতে চায়।’

জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, পশ্চিমা বিশ্বের দেশগুলোতে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীর অভাব রয়েছে। এ জন্য সরকারি ও বেসরকারি পর্যায়ে উন্নয়নশীল দেশগুলো থেকে তারা স্বাস্থ্যকর্মী নিয়োগ দিয়ে থাকে।

এ ধরনের নিয়োগের ফলে উন্নয়নশীল দেশগুলোতে যেন স্বাস্থ্যকর্মীর সংকট না হয়, সে বিষয়ে শৃঙ্খলা বজায় রাখার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুনির্দিষ্ট কোড অব প্র্যাকটিস রয়েছে। এর আওতায় নিয়োগকারী দেশগুলোর জন্য স্বাস্থ্যকর্মী পাঠানো দেশগুলোর স্বাস্থ্য-শিক্ষা খাতে বিনিয়োগ, স্বাস্থ্য-খাতের মান উন্নয়ন, স্বাস্থ্যকর্মীদের জন্য উন্নতর প্রশিক্ষণ ও বৃত্তির ব্যবস্থা করা প্রভৃতির বাধ্যবাধকতা রয়েছে। এ বিষয়ে স্বাস্থ্যকর্মী নিতে ইচ্ছুক দেশগুলোর সঙ্গে দ্বিপাক্ষিক শ্রম চুক্তি সম্পাদনের ব্যাপারে ড.জিম ক্যাম্পবেল বাংলাদেশেকে সহযোগিতা করবেন বলে জানান।

এছাড়াও, প্রবাসী স্বাস্থ্যকর্মীদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠাকরণ, নিয়োগ প্রক্রিয়া সহজীকরণ প্রভৃতি সম্পর্কিত আলোচনায় অংশ নিতে তিনি বাংলাদেশকে উৎসাহিত করেন। পাশাপাশি এ বিষয়ে বাংলাদেশের নেতৃত্বে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক অফিসের মাধ্যমে আঞ্চলিক ডায়ালগ শুরু হতে পারে বলেও অভিমত প্রকাশ করেন।