• বুধবার ২৪ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৬ মুহররম ১৪৪৬

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

হাঁড়িভাঙ্গা আমের জন্য মিঠাপুকুরে বিশেষায়িত হিমাগার স্থাপন করা হবে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২২ জুন ২০২৪  

কৃষি মন্ত্রী ড. মো. আব্দুস শহীদ বলেছেন, হাড়িভাঙ্গা আম ও সবজি সংরক্ষণের জন্য রংপুরের মিঠাপুকুরে দেশের প্রথম বিশেষায়িত হিমাগার স্থাপন করা হবে । সেই সাথে বৈজ্ঞানিক পদ্ধতিতে হাঁড়িভাঙ্গা আমের চাষ ও বাজারজাতকরণে মার্কেট লিংকেজ এবং আম চাষীদের প্রণোদনার আওতায় আনা হবে।  
শুক্রবার সন্ধ্যায় মিঠাপুকুরের পদাগঞ্জ উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে জিআই পণ্য হাড়িভাঙ্গা আম মেলা ও প্রদর্শনীর উদ্বোধন শেষে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।
হাড়িভাঙ্গা আম মেলা ও প্রদর্শনীর আলোচনা সভায় জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রংপুর-৫ (মিঠাপুকুর) সংসদ সদস্য জাকির হোসেন সরকার, কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, কৃষি বিপনন অধিদপ্তরের মহাপরিচালক মাসুদ করিম প্রমুখ উপস্থিত ছিলেন।
আব্দুস শহীদ আরো বলেন, হাঁড়িভাঙ্গা আম জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে, এই বিষয়টা বেশি করে প্রচার করতে হবে। কেননা এই আম আমাদের রংপুরের কৃষি ও অর্থনৈতিক ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন ঘটিয়েছে। এখানকার আম চাষিরা তাদের সর্বোচ্চ মেধা দিয়ে ফলনে কাজ করে যাচ্ছে। কৃষি অফিসের পক্ষ থেকে সবধরণের সহযোগিতা করে যাচ্ছে।
তিনি বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। কৃষি ও কৃষকের উন্নয়নে সরকার বদ্ধপরিকর। সেই ধারাবাহিকতায় আম চাষীদের ন্যায্য মূল্য নিশ্চিতে আমরা কাজ করে যাচ্ছি। যাতে করে আম চাষিরা তাদের ন্যায্যমূল্য পান।
এসময় তিনি হাঁড়িভাঙ্গা আম পরিবহনসহ বিভিন্ন বিষয়ে জেলা প্রশাসন ও কৃষি অধিদপ্তরকে বিশেষভাবে দেখার নির্দেশ প্রদান করেন।
এর আগে কৃষিমন্ত্রী সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের আধুনিক কৃষি প্রযুক্তি, ফল-ফসলের ১২টি স্টল পরির্দশন করেন।