• বুধবার   ২৮ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১২ ১৪২৮

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪২

পিরোজপুর সংবাদ

ভিক্ষুক জাতির কোনও মর্যাদা নেই: বঙ্গবন্ধু

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২২ জুন ২০২১  

১৯৭৩ সালের এ দিনের পত্রিকায় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি উক্তি প্রকাশ করা হয়। তিনি বলেছেন, ভিক্ষুক জাতি বাঁচতে পারে না। ভিক্ষুক জাতির কোনও মর্যাদা নেই। দেশকে স্বনির্ভর করতে হলে কলকারখানায়, ক্ষেতে-খামারে উৎপাদন বাড়াতে হবে। এই কাজে সবাই এগিয়ে আসবেন, এটাই আমি চাই।

ভুয়া রেশন কার্ডের বেশিরভাগ ডিলারদের কাছে

কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদ ঢাকা শহরে ভুয়া রেশন কার্ড উদ্ধারের জন্য সরকারের কাছে ১২ দফার একটি পরিকল্পনা পেশ করে। এ দিন সন্ধ্যায় ছাত্রসংগ্রাম পরিষদের নেতারা সাংবাদিক সম্মেলনে এই পরিকল্পনার কথা ঘোষণা করেন। তারা বলেন যে, কার্ড উদ্ধারে সংগ্রামী ছাত্র পরিষদ সর্বাত্মক সহযোগিতা প্রদান করবে। পরিকল্পনা কার্যক্রম সম্পর্কে তারা বলেন, এ ব্যাপারে তাদের একটি প্রতিনিধিদল খাদ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করে এসেছে।

বাংলাদেশ আইন (সংশোধন ও ঘোষণা) বিল গৃহীত

এদিন স্পিকার মাহমুদুল্লাহ’র সভাপতিত্বে জাতীয় সংসদের অধিবেশনে বাংলাদেশ আইন (সংশোধন ও ঘোষণা) ১৯৭৩ কোনও আলোচনা ছাড়াই গৃহীত হয়। আইনমন্ত্রী মনোরঞ্জন ধর বাংলাদেশে প্রচলিত আইন সংশোধন এবং এর উদ্দেশ্য ঘোষণা প্রদান করে বিলটি উত্থাপন করেন। এর আগে পল্লি উন্নয়ন সমবায়মন্ত্রী মতিউর রহমান বাছাই কমিটির সভাপতি হিসেবে সংসদে বাংলাদেশ স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ পৌরসভা) সংশোধনী বিল ১৯৭৩ সম্পর্কে কমিটির রিপোর্ট পেশ করেন।

 দৈনিক ইত্তেফাক, ২৩ জুন ১৯৭৩প্রচার সংখ্যা বিজ্ঞাপন বণ্টনের মাপকাঠি

তথ্য ও বেতারমন্ত্রী শেখ আব্দুল আজিজ এদিন জাতীয় সংসদে বলেন যে, সরকারি বিজ্ঞাপনদানের ক্ষেত্রে যুদ্ধবিধ্বস্ত ও স্বাধীনতা সংগ্রামের সক্রিয় সমর্থন দানকারী এবং পরিত্যক্ত পত্রিকাগুলোকে অগ্রাধিকার দেওয়া হবে।’ চট্টগ্রামের দৈনিক আজাদীর সাবেক সম্পাদক ও সংসদ সদস্যদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ‘সংবাদপত্রের প্রচার সংখ্যা সরকারি বিজ্ঞাপন বণ্টনের মাপকাঠি। সরকারি প্রচার সংখ্যা নিরূপণ সংস্থা অডিট ব্যুরো অব সার্কুলেশন স্বাধীনতার অব্যাবহিত পরেই সংগঠিত না হতে পারায়, বিভিন্ন সংবাদপত্রের প্রচার সংখ্যাই বিজ্ঞাপনের মাপকাঠি হিসেবে বিবেচিত বলে ধরে নেওয়া হয়।’

 

পাকিস্তানে আটক বাঙালি নারীদের জেলে নেওয়া হচ্ছে

এ দিনের পত্রিকায় প্রকাশ করা হয় যে, পাকিস্তানে আটক বাঙালি নারীদের জেলে পাঠানো হচ্ছে। কর্তৃপক্ষ আটক বাঙালি নারীদের জেলে প্রেরণ করেছে বলে করাচি থেকে প্রকাশিত দৈনিক পত্রিকার খবরে প্রকাশ করা হয়। বাসস সেই সংবাদ প্রচার করে।

 দৈনিক বাংলা, ২৩ জুন ১৯৭৩ পারমাণবিক যুদ্ধ পরিহারে মতৈক্য

সোভিয়েত ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্র অনির্দিষ্টকালের জন্য পারমাণবিক যুদ্ধ পরিহার সম্পর্কিত একটি চুক্তি সই করেছে। চুক্তিটি অবিলম্বে কার্যকর হবে বলে উল্লেখ করা হয়। সোভিয়েত কমিউনিস্ট পার্টির প্রধান লিওনিদ ব্রেজনেভ ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন পারমাণবিক যুদ্ধবিরতি ঘোষণা সম্পর্কে মতৈক্যে পৌঁছান বলে জানানো হয়। দলিলের বিষয়বস্তু সম্পর্কে হোয়াইট হাউজের মুখপাত্র কিছু জানাতে অস্বীকার করেন। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়ন ১৯৭৪ সালের মধ্যে তাদের দূরপাল্লার পারমাণবিক অস্ত্র সীমিত করার এবং সম্ভব হলে তাদের মজুত কামানোর নীতিগত একটি চুক্তিতে সই করে। এই দুই দেশ আণবিক শক্তি শান্তিপূর্ণ প্রয়োগের ক্ষেত্রে সহযোগিতার সম্প্রসারণের অপর একটি চুক্তি সই করে।

 বাংলাদেশ অবজারভার, ২৩ জুন ১৯৭৩ রাষ্ট্রায়ত্ত শিল্পে ৩২ কোটি টাকা লোকসান

শিল্পমন্ত্রী সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সংসদে জানান যে, এ পর্যন্ত রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানগুলোর ৩২ কোটি ২৭ লাখ টাকা ক্ষতি হয়েছে। তিনি রাষ্ট্রায়ত্ত শিল্প সম্পর্কে উত্থাপিত বিভিন্ন সদস্যের প্রশ্ন ও সম্পূরক প্রশ্নগুলোর জবাবে এ তথ্য দেন। তিনি বলেন, ‘চিনি, কাগজ ও ইস্পাত শিল্পের ক্ষতির পরিমাণ ৩৮ কোটি ১৯ লাখ টাকা। পক্ষান্তরে টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং, সার ও আনুষঙ্গিক শিল্পের ক্ষেত্রে ৫ কোটি ৯২ লাখ টাকা লাভ হয়েছে।’ তিনি জানান, রাষ্ট্রায়ত্ত শিল্পগুলো ১১টি করপোরেশনের অধীনে পরিচালিত হচ্ছে। তিনি বলেন, ‘শতকরা ৯৮টি রাষ্ট্রায়ত্ত শিল্প ইউনিটে উৎপাদন হচ্ছে।’