• বুধবার   ২৮ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১২ ১৪২৮

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪২

পিরোজপুর সংবাদ

রামেকের করোনা ইউনিটে আজও মৃত্যু ১৩

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২২ জুন ২০২১  

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের (রামেক) করোনা ইউনিটে গত ২৪ ঘন্টায় আরও ১৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১০ জন পুরুষ ও তিনজন নারী। তাদের পাঁচজন করোনা পজিটিভ ছিলেন। বাকিরা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী। 

মঙ্গলবার (২২ জুন) সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টার বিভিন্ন সময় তারা মারা যান বলে জানান হাসপাতাল পরিচালক। মৃতদের মধ্যে রাজশাহীর ১২ জন ও নাটোরের একজন। নয়জনের বয়স ৬১ বছরের উপরে। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন এবং ৩১ থেকে ৫০ বছরের মধ্যে তিনজন। 

এ নিয়ে চলতি মাসের গত ২১ দিনে এ হাসপাতালের করোনা ইউনিটে মারা গেলেন ২২৯ জন। সবচেয়ে বেশি মারা যান গত ৪ জুন ১৬ জন এবং সবচেয়ে কম ১২ জুন চারজন। গতকাল সোমবারও মৃত্যু হয়েছিল ১৩ জনের।

শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘন্টায় হাসপাতালে নতুন করে ভর্তি হয়েছেন ৫৬ জন। এর মধ্যে রাজশাহীর ৩৭ জন, চাঁপাইনবাবগঞ্জের পাঁচ, নাটোরের সাত, নওগাঁর পাঁচ ও কুষ্টিয়ার একজন। একই সময়ে সুস্থ্য হয়ে হাসপাতাল ছেড়েছেন ৬১ জন। 

আজ সকাল ৬টা পর্যন্ত ৩০৯ বেডের বিপরীতে হাসপাতালে মোট চিকিৎসাধীন রোগী আছেন ৩৯৩ জন। এর মধ্যে রাজশাহীর ২৫৪ জন, চাঁপাইনবাবগঞ্জের ৬১ জন, নাটোরের ৩৩ জন, নওগাঁর ৩০ জন, পাবনার সাতজন, কুষ্টিয়ার পাঁচজন এবং চুয়াডাঙ্গার একজন রয়েছেন। আইউসিইউতে ভর্তি আছেন ১৯ জন।

বর্তমানে গ্রামের পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে। নতুন ভর্তি রোগীর প্রায় ৬০ শতাংশই গ্রাম থেকে আসছে। তাদের মৃত্যু সংখ্যাও বেশি বলে জানান হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী।

তিনি বলেন, গ্রামের মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনা কম। তাই উপসর্গ দেখা দিলেও পরীক্ষা করছে না। যখন খুব খারাপ অবস্থা তখন হাসপাতালে আসছে। ফলে, তখন আর কিছু করার থাকছে না।

এদিকে, রাজশাহীতে আরও কমেছে করোনাভাইরাসের সংক্রমণ। সোমবার দুইটি ল্যাবে রাজশাহীর ৩৮৫ জনের নমুনা পরীক্ষায় ১২৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। পরীক্ষার ফলাফলের হিসাবে দেখা গেছে, আগের দিনের চেয়ে ৯ দশমিক ৬৮ শতাংশ কমে করোনা শনাক্তের হার দাঁড়িয়েছে ৩৩ দশমিক ৫১ শতাংশে। যা আগের দিন রোববার ছিল ৪৩ দশমিক ১৯ শতাংশ।

রাজশাহী ছাড়াও চাঁপাইনবাবগঞ্জে ৭৭ জনের নমুনা পরীক্ষায় পজিটিভ শনাক্ত হয়েছেন ২৩ জন। শনাক্তের হার ২৯ দশমিক ৮৮ শতাংশ। আর নমুনা পরীক্ষায় বিদেশগামী দু’জন পজিটিভ হয়েছেন।