• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

ইভিএমে কারসাজি সম্ভব নয়: ড. জাফর ইকবাল

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৬ মে ২০২২  

প্রযুক্তিগত দিক থেকে নির্বাচন কমিশনের ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভার্চুয়ালি কারসাজির সুযোগ নেই বলে মত দিয়েছেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেন, মেশিনের খুঁটিনাটি সম্পর্কে জেনে, একটি মেশিন খুলে দেখে তিনি ব্যক্তিগতভাবে বিশ্বাস করছেন যে এটি অত্যন্ত চমৎকার মেশিন। এটিতে আপাতত কোনো কারসাজি করা সম্ভব না। 

আজ বুধবার দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও প্রকৌশল বিভাগের কয়েকজন শিক্ষক, গবেষক ও প্রযুক্তিবিদদের সঙ্গে মতবিনিময় করে নির্বাচন কমিশন। এসময় ইভিএম মেশিনের বিস্তারিত তাদের সামনে তুলে ধরা হয়। শিক্ষক-গবেষকরাও এর খুঁটিনাটি দেখে নেন। এরপরই সাংবাদিকদের নিজেদের অভিজ্ঞতার কথা বলেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল এবং এ কায়কোবাদ।

এসময় রাজনৈতিক দলগুলোকে এ মেশিনের ওপর ভরসা করতে বলেন ড. জাফর ইকবাল। তিনি বলেন, মেশিনের ভেতরে আইসিগুলো যেভাবে বসানো আছে তাতে সেখানে ভেতরে ঢুকে ম্যানিপুলেট করা ভার্চুয়ালি অসম্ভব। যারা ইভিএমের বিরুদ্ধে কথা বলছেন, তাদের অনুরোধ করবো যে সমস্যাগুলো লিখে আমাদের জানান। 

ইভিএমের বিষয়ে বলতে গিয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এ কায়কোবাদ বলেন, এর প্রতিটি অংশ এমনভাবে কাস্টমাইজ করে তৈরি করা হয়েছে যে, কেউ চাইলেই সেখানে কোনো পরিবর্তন করতে পারবে না। 

বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, বিশেষজ্ঞরা বলেছেন যে এ মেশিন ম্যানিপুলেশনের সুযোগ নেই। কারো মতামতকেই উপেক্ষা করা হচ্ছে না জানিয়ে সিইসি বলেন, ইভিএম ব্যবহার নিয়ে এখনো সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। যেহেতু দেশের বিভিন্ন স্থান থেকে রাজনৈতিক দলগুলো জানিয়েছে যে এ মেশিন ভালো নয়। তাই এটির বিষয়ে প্রযুক্তিবিদ ও বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করা হয়েছে। পরীক্ষা নিরীক্ষা শেষে বলা যাবে যে আদৌ ইভিএম ব্যবহার করা হবে কিনা। কিংবা হলেও সেটি ৩০০ আসনে না ১০০ আসনে।