• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী

ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৮ মে ২০২২  

বাংলাদেশ ও ভারতের মধ্যে অভিন্ন ৫১ নদীর সদ্ব্যবহার কীভাবে করা যায়, সেই উপায় খুঁজতে ভারতের গুয়াহাটিতে শুরু হয়েছে তৃতীয় নদী সম্মেলন। এছাড়াও এই সম্মেলনের আলোচনায় প্রাধান্য পাবে হারানো নৌপথ উদ্ধার ও তা আবার চালু করার কর্মপরিকল্পনা। 

শনিবার (২৮ মে) সকালে বেসরকারি এই উদ্যোগে যোগ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্করসহ দুই দেশের নীতিনির্ধারকরা।

পরে মোমেন ও জয়শঙ্কর উদ্বোধন করেন দুই দিনব্যাপী এশিয়ান কনফ্লুয়েন্স রিভার কনক্লেভ ২০২২ শিরোনামের এই নদী সম্মেলনের। 

সম্মেলনে ভারত-বাংলাদেশ ছাড়াও সিঙ্গাপুর, কম্বোডিয়া, থাইল্যান্ড, ভুটান, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মায়ানমার, ফিলিপিনস ও ব্রুনেই সরকারি প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

সম্মেলনে যোগাযোগ, সংস্কৃতি, বাণিজ্য, সংরক্ষণ এবং গঙ্গা-ব্রহ্মপুত্র-মেঘনা অববাহিকায় সহযোগিতার ওপর জোর দিয়ে যৌথ মতামতকে উত্সাহিত করতে যৌথ নদী এবং এসব নদীর পানি বণ্টনের বিষয়ে আলোচনা করছেন আগত অতিথিরা। এতে পূর্ববর্বর্তী নদী সম্মেলনগুলোর প্রতিশ্রুতি বাস্তবায়নের প্রত্যয়ও পুনরায় ব্যক্ত করা হবে। 

এর আগের সম্মেলনগুলো যথাক্রমে শিলং এবং ঢাকায় অনুষ্ঠিত হয়েছিল। এছাড়াও লকডাউন চলার সময় বেশ কয়েকটি গবেষণা এবং আউটরিচ প্রকল্প এবং অনলাইন ইভেন্ট আয়োজিত হয়েছিল।