• বুধবার   ২৯ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৫ ১৪২৯

  • || ২৮ জ্বিলকদ ১৪৪৩

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্রে জড়িতদের খুঁজতে কমিশন গঠনের নির্দেশ হাইকোর্টের ব্যবসা বৃদ্ধিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে: প্রধানমন্ত্রী উন্নত যোগাযোগব্যবস্থা শিল্পায়নকে ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী দু-একদিনের মধ্যে কমবে তেলের দাম: বাণিজ্যসচিব বিশ্ববিদ্যালয়ে ভর্তিতেও ডোপ টেস্ট : স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মা সেতু সক্ষমতা-মর্যাদার প্রতীক: প্রধানমন্ত্রী ১০০ বছরেও কোনও ক্ষতি হবে না পদ্মা সেতুর: মন্ত্রিপরিষদ সচিব বাঙালি জাতির সমস্ত অর্জন আওয়ামী লীগের হাত ধরে এসেছে: তথ্যমন্ত্রী সংক্রমণ বাড়ছে, শিগগির বুস্টার ডোজ নিন: স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

সিজার ছাড়াই ১২ ঘণ্টায় ৬ নবজাতকের সফল ডেলিভারি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৮ মে ২০২২  

সারা দেশের হাসপাতালগুলোতে যখন সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসবের হিড়িক, ঠিক সেই বাস্তবতায় দাঁড়িয়ে মাত্র ১২ ঘণ্টার ব্যবধানে নরমাল ডেলিভারির মাধ্যমে ছয় নবজাতক প্রসব করিয়ে তাক লাগিয়েছেন চট্টগ্রামের হাটহাজারী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা। বুধবার (২৬ মে) সন্ধ্যা ৬টা থেকে বৃহস্পতিবার (২৭ মে) সকাল ৬টা পর্যন্ত মোট ৬টি নরমাল ডেলিভারি করা হয়।

এ ছাড়া একই সময়ে অস্ত্রোপচারের মাধ্যমে একটি সিজারিয়ান সেকশন সম্পন্ন হয়েছে। ডা. লিপিকা চৌধুরীর সহায়তায় ওই অপারেশন করেন ডা. হাসিনা আক্তার। এ সময় রোগীকে এনেসথেসিয়া দেন ডা. সাগর নন্দী।

অপারেশন ও নরমাল ডেলিভারি হওয়া মা ও নবজাতক সবাই সুস্থ আছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এ বিষয়ে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুরঞ্জিত দত্ত বলেন, এ ধরনের চেষ্টা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। স্বাস্থ্য কমপ্লেক্সের প্রতি আস্থা ও বিশ্বাস রেখে প্রত্যেক প্রসূতিতে সেবা গ্রহণের আহ্বান জানান তিনি।

নরমাল ডেলিভারি হওয়া ছয় শিশুর মধ্যে পাঁচটি মেয়েশিশু ও একটি ছেলেশিশু রয়েছে। প্রত্যেক মা ও নবজাতক সুস্থ আছেন বলে জানান ডা. সুরঞ্জিত দত্ত।