• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৪ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন জাতিসংঘ মানবাধিকার প্রধান বঙ্গবন্ধুকে হত্যার পর আ. লীগের নেতারা কী করেছিলেন: প্রধানমন্ত্রী সুশীল বাবু মইনুল খুনিদের নিয়ে দল গঠন করে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু হত্যায় জড়িতরা আজ মানবাধিকারের কথা বলে: প্রধানমন্ত্রী ভারত পারলে আমরাও রাশিয়া থেকে তেল কিনতে পারবো: প্রধানমন্ত্রী চকবাজারে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ‘ষড়যন্ত্র প্রতিহত করে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করেছি’ খবরদার আন্দোলনকারীদের ডিস্টার্ব করবেন না: প্রধানমন্ত্রী জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল

ভারত থেকে দেশে ফিরলেন ২৫ নারী ও শিশু

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ জুন ২০২২  

দেশে ফিরলেন ভারতে আটক অবস্থায় থাকা ২৫ জন বাংলাদেশি নারী ও শিশু। কলকাতাস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশন এবং পশ্চিমবঙ্গ সমাজ কল্যাণ দপ্তরের নারী ও শিশু পাচাররোধ বিষয়ক টাস্কফোর্সের সহযোগিতায় মঙ্গলবার পেট্রাপোল-বেনাপোল সীমান্ত দিয়ে তাদের বাংলাদেশে পাঠানো হয়।

এসব বাংলাদেশি নারী ও শিশু পাচার হয়ে কিংবা অবৈধভাবে বা ভুলক্রমে ভারতে গিয়ে আটক হয়ে বিভিন্ন সেফ হোমে ছিলেন। সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকারের ডিরেক্টর অব চাইল্ড রাইটস অ্যান্ড ট্রাফিকিং ও বাংলাদেশ উপ-হাইকমিশন কলকাতা সেফ হোমগুলো পরিদর্শন করে। তারা আটক বাংলাদেশি নারী ও শিশুদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায়। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে তাদের নাগরিকত্ব যাচাই করে বাংলাদেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করে উপ-হাইকমিশন।

এর আগে ২০২১ সালের ২৫ জানুয়ারি ৩৮ জন, ২০ সেপ্টেম্বর ৩৭ জন, ২৭ অক্টোবর ২০ জন এবং ২০২২ সালের ২৭ জানুয়ারি ২১ জন ও ২২ মার্চ ২৩ জন নারী ও শিশুকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছিল।

মঙ্গলবার বাংলাদেশ উপ-হাইকমিশন কলকাতার কাউন্সিলর (রাজনৈতিক) শামীমা ইয়াসমিন স্মৃতির নেতৃত্বে একটি বিশেষ প্রতিনিধি দল স্থানীয় জেলা প্রশাসন ও স্থানীয় পুলিশ প্রশাসনের কাছে ওই ২৫ জনকে হস্তান্তর করে। এদের মধ্যে চারজন প্রাপ্তবয়স্ক নারী এবং বাকিদের বয়স ১৮ বছরের নিচে। এসময় পশ্চিমবঙ্গ ও ভারতের বিভিন্ন সংস্থার প্রতিনিধি এবং বিএসএফ কর্মকর্তারা সীমান্তে উপস্থিত ছিলেন বলে জানিয়েছেন কলকাতাস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশনের প্রেস সচিব রঞ্জন সেন।