• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৪ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন জাতিসংঘ মানবাধিকার প্রধান বঙ্গবন্ধুকে হত্যার পর আ. লীগের নেতারা কী করেছিলেন: প্রধানমন্ত্রী সুশীল বাবু মইনুল খুনিদের নিয়ে দল গঠন করে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু হত্যায় জড়িতরা আজ মানবাধিকারের কথা বলে: প্রধানমন্ত্রী ভারত পারলে আমরাও রাশিয়া থেকে তেল কিনতে পারবো: প্রধানমন্ত্রী চকবাজারে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ‘ষড়যন্ত্র প্রতিহত করে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করেছি’ খবরদার আন্দোলনকারীদের ডিস্টার্ব করবেন না: প্রধানমন্ত্রী জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল

বরিশালের ক্ষুদে বিজ্ঞানীদের তৈরি রোবট পদ্মার উদ্ধোধন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ জুন ২০২২  

বাংলাদেশের মানুষের স্বপ্ন এবং উন্নয়নের প্রতিক ‘পদ্মা সেতু’ উদ্ধোধন হয়েছে। ঐতিহাসিক এ ক্ষণকে স্মরণীয় করে রাখতে ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের (ইউজিভি) সিএসই এবং ইইই বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা একটি রোবট উদ্ভাবন করেছেন। মঙ্গলবার (২৮ জুন) সন্ধ‌্যায় বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার ইউজিভির অডিটোরিয়ামে রোবটটির প্রদর্শনীর উদ্ধোধন করেন।  

উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্য  তি‌নি বলেন, জাতির পিতা আমাদের স্বাধীন ভূখণ্ড দিয়েছেন আর তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের অর্থনৈতিক মুক্তি দিয়েছেন। ইউজিভির শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার ফল হচ্ছে এই রোবট ‘পদ্মা’।

জেলা প্রশাসক বলেন, এই রোবট‌টি তৈ‌রি‌তে যারা কাজ ক‌রে‌ছেন, মেধা খা‌টি‌য়ে‌ছেন সেই পু‌রো টিম‌কে ধন‌্যবাদ জানাই। ব‌রিশা‌লের ম‌তো জায়গায় আমরা পি‌ছি‌য়ে নেই সে‌টিই এর প্রমাণ। আর এ রোব‌টের মা‌ঝে আধু‌নিক অনেক কিছুই আছে। এটি জা‌তির পিতা বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা এবং পদ্মা‌সেতু নি‌য়ে কথা বল‌ছে। আমি বিশ্বাস ক‌রি গ‌বেষণার ক্ষে‌ত্রে এই রোবট ও ডিপার্টমেন্ট অগ্রনী ভ‌ূমিকা রাখ‌বে।  

বোর্ড অব ট্রাষ্টিজের চেয়ারম্যান ড. মো. ইমরান চৌধুরীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. লোকমান খান রোবটের তথ্য এবং ইতিবৃত্ত সবার সামনে উপস্থান করেন।  

সভাপতির বক্তব্যে ড. মো. ইমরান চৌধুরী বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানাই। তার সাহসী উদ্যোগ ও একাগ্রতার জন্যই পদ্মা সেতু আজ বাস্তবতা।  

তি‌নি আরও বলেন, আমরা বোর্ড অব ট্রাষ্টিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার প্রসারে সহায়তা দিয়ে আসছি, রোবট ‘পদ্মা’ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের গবেষণা ও আবেগের বহিঃপ্রকাশ। আমরা বর্তমানকে ফ্রেমবন্দি করে রাখতে চাই।

এসময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার জেলা প্রশাসকের কার্যালয় বরিশাল লাকী দাস, বোর্ড অব ট্রাষ্টিজের চেয়ারম্যান ড. মো. ইমরান চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মোঃ লোকমান খান, সভাপতি বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব কাজী আবুল কালাম আজাদসহ সাংবাদিক, সুধী জন, শিক্ষক শিক্ষার্থীরা। শুরুতে রোবটের তথ্য এবং ইতিবৃত্ত সবার সামনে উপস্থান করা হয় পরে রোবট পদ্মার বিভিন্ন কার্যক্রম দেখেন অতিথিরা।