• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৪ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন জাতিসংঘ মানবাধিকার প্রধান বঙ্গবন্ধুকে হত্যার পর আ. লীগের নেতারা কী করেছিলেন: প্রধানমন্ত্রী সুশীল বাবু মইনুল খুনিদের নিয়ে দল গঠন করে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু হত্যায় জড়িতরা আজ মানবাধিকারের কথা বলে: প্রধানমন্ত্রী ভারত পারলে আমরাও রাশিয়া থেকে তেল কিনতে পারবো: প্রধানমন্ত্রী চকবাজারে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ‘ষড়যন্ত্র প্রতিহত করে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করেছি’ খবরদার আন্দোলনকারীদের ডিস্টার্ব করবেন না: প্রধানমন্ত্রী জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল

জাতিসংঘের মহাসাগর সম্মেলনে বাংলাদেশ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ জুন ২০২২  

পর্তুগালের লিসবনে জাতিসংঘের দ্বিতীয় মহাসাগর সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ। মহাসাগরের নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের উদ্ভাবনী সমাধান, সংরক্ষণ ও মহাসাগর, সমুদ্র এবং সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহারের লক্ষ্যে এবারের সম্মেলনের আয়োজন করা হয়েছে।

এই বছর মহাসাগর সম্মেলনের যৌথ আয়োজক পর্তুগাল ও কেনিয়া।

বুধবার (২৯ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে পর্তুগিজ রাষ্ট্রপতি ড. মার্সেলো রেবেলো ডি সুসা এবং কেনিয়ার রাষ্ট্রপতি উহুরু কেনিয়াত্তা যৌথভাবে সহ-সভাপতিত্ব করেন। উদ্বোধনী অনুষ্ঠানে জাতিসংঘের সেক্রেটারি- জেনারেল আন্তোনিও গুতেরেস মহাসাগরের চ্যালেঞ্জ মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। তিনি সমুদ্র সংরক্ষণ, সুরক্ষা, মানুষের জীবন ও জীবিকার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম, পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান এবং দূতাবাসের কর্মকর্তারা উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিতে আগামীকাল ৩০ জুন লিসবনে পৌঁছাবেন। পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনের বিভিন্ন অধিবেশনে যোগ দেবেন। এছাড়া তিনি লিসবনে বাংলাদেশ দূতাবাসের চ্যান্সারি বিল্ডিং উদ্বোধন করবেন। পর্তুগিজ পররাষ্ট্রমন্ত্রী জোয়াও গোমেস ক্রাভিনহোর সঙ্গে বৈঠক করবেন ড. মোমেন।