• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

রোহিঙ্গা সন্ত্রাসীদের ভয়ে ২১ গ্রামে রাত জেগে পাহারা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৭ আগস্ট ২০২২  

কক্সবাজারের টেকনাফের গহীন অরণ্যে আবারো সংগঠিত হচ্ছে রোহিঙ্গা সন্ত্রাসী গোষ্ঠী। এতে চরম আতঙ্কের মধ্যে ২১ গ্রামের প্রায় ৫০ হাজার লোক পালাক্রমে পাহারা বসিয়ে পার করছেন রাত।
স্থানীয়রা জানান, রোহিঙ্গা সন্ত্রাসীরা আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মি আরসাসহ ১২ থেকে ১৪টি সংগঠনের  নাম ব্যবহার করে অপহরণসহ নানা রকম অপরাধ করে যাচ্ছে। এছাড়া রোহিঙ্গা ডাকাত আবদুল হাকিমের রয়েছে বিশাল বাহিনী। এ ছাড়া মুন্না বাহিনী, কুদ্দুছ বাহিনী, নবীবাহিনী, আয়াছ বাহিনী ফয়সল বাহিনী  ও সোহেল বাহিনীসহ বিভিন্ন জঙ্গি সংগঠন টেকনাফের পাহাড়ে অবাধে বিচরণ করছে।

আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) সূত্রে জানা যায়, চলতি বছরের সাত মাসে রোহিঙ্গা শিবিরসহ টেকনাফের বাহারছড়া এলাকায় শতাধিকের মতো অপহরণের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় বেশিরভাগ অপহৃতকে মুক্তিপণ দিয়ে উদ্ধার করা হয়েছে। এসব সিরিজ অপহরণের ঘটনায় মামলা হয়েছে ৭টি। এসব মামলায় ১০ অপহরণকারীকে গ্রেফতারও করা হয়।

সরেজমিনে জানা যায়, টেকনাফের দুর্গম পাহাড় তথা বাহারছাড়ার  নোয়াখালীপাড়াস্থ গহীন অরণ্যে সন্ত্রাসীদের  অবস্থান। তার পাশে রয়েছে মারিশবুনিয়া, ডেইল পাড়া, বাঘগুনা শীলখালী, মাদার বুনিয়া জাহাজপুরা হোয়াক্ষ্যং, হ্নীলা,  কোনাপাড়া ও  রঙ্গিখালীসহ ২১ গ্রামের ৫০ হাজার মানুষের বসবাস। তাদের বসতি অধিকাংশ পাহাড়ি অঞ্চলে। হঠাৎ অপহরণের ঘটনা বেড়ে যাওয়ায় এসব এলাকার মানুষের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে।

সম্প্রতি ঐ এলাকায় মো. ইলিয়াছ ও সৈয়দ আহমদ নামে স্থানীয় দুইজনকে অস্ত্রের মুখে অপহরণ করে নিয়ে যায় রোহিঙ্গা সন্ত্রাসীরা। এর আগে নোয়াখালীপাড়ার মোহাম্মদ মুবিনুল ও মোহাম্মদ নূর নামে আরো দুইজনকে অপহরণের পর মুক্তিপণ দাবি করে স্বজনদের কাছে।

বাহারছড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আজিজ উদ্দীন বলেন, রোহিঙ্গা সন্ত্রাসীদের আক্রমণ ঠেকাতে রাত জেগে পালাক্রমে পাহারা দিচ্ছেন গ্রামবাসীরা।

বাহারছড়া ইউপির বর্তমান চেয়ারম্যান আমজাদ হোসেন খোকন বলেন, সম্প্রতি মানব পাচার, ইয়াবা পাচার ও অপহরণের মতো ঘটনা বেড়ে যাওয়ায় গ্রামের হাজার হাজার মানুষ আতঙ্কের মধ্যে রয়েছেন।

এপিবিএন-১৬-এর সহ-অধিনায়ক সহকারী পুলিশ সুপার মুশকির রহমান বলেন, গত সাত মাসে ৩৮টি অপহরণের ঘটনায় দুই জন বাংলাদেশিসহ ৩৬ জনকে উদ্ধার করা হয়েছে। এসব ঘটনায় পাঁচটি মামলায় সাত অপহরণকারীকে গ্রেফতারও করা হয়।  বেশিরভাগ অপহরণ মাদকের কারণে ঘটেছে।