• শনিবার   ০৩ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু ট্রাস্টের সভা বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা

রোহিঙ্গাদের জন্য ডব্লিউএফপিকে ৪৩ লাখ ডলার দেবে জাপান

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২২  

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের সহায়তায় বিশ্ব খাদ্য কর্মসূচিকে (ডব্লিউএফপি) ৪ দশমিক ৩ মিলিয়ন ডলার দেবে জাপান সরকার। সোমবার (২৬ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। চুক্তি অনুসারে, রোহিঙ্গাদের জন্য ভাসানচরে খাদ্য ও কক্সবাজারে স্থানীয় সম্প্রদায়ের কৃষি অবকাঠামোতে সহায়তা দেওয়া হবে।

ঢাকায় জাপান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বলা হয়েছে, ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ও ডব্লিউএফপির বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডম স্কালপেলি এই চুক্তিতে সই করেছেন।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই অর্থে ভাসানচরে বসবাসরত রোহিঙ্গাদের জন্য ই-ভাউচার সিস্টেমের মাধ্যমে অতি প্রয়োজনীয় খাদ্য সহায়তা দেওয়া হবে। একই সঙ্গে কক্সবাজারের স্থানীয় সম্প্রদায়ের জন্য সেচ ব্যবস্থা, খাল খনন এবং নতুন রাস্তার মতো কৃষি অবকাঠামোর উন্নয়নে ব্যয় হবে এই অর্থ।

এর আগে গত ২১ সেপ্টেম্বর রোহিঙ্গাদের সুরক্ষায় ইউএনএইচসিআরের সঙ্গে ৩৫ লাখ ডলার সহায়তার একটি চুক্তি করে জাপান। ওই চুক্তি অনুসারে প্রাপ্ত অর্থ কক্সবাজার ক্যাম্পে ও নোয়াখালীর ভাসানচরে বসবাসকারী রোহিঙ্গাদের মানবিক সহায়তায় ব্যয় হবে।