• শুক্রবার   ২৭ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৩ ১৪২৯

  • || ০৪ রজব ১৪৪৪

পিরোজপুর সংবাদ

দরিদ্রদের জন্য ইনসুলিন-ওষুধ সরবরাহ নিশ্চিত করার আহ্বান

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২২  

দরিদ্র ডায়াবেটিস রোগীদের জন্য ইনসুলিনসহ অন্যান্য জীবন রক্ষাকারী ওষুধ সরবরাহ নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে সম্মিলিত প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৫ ডিসেম্বর) বাংলাদেশ সময় দিনগত রাত সাড়ে ১২টায় পর্তুগালের লিসবনে অনুষ্ঠিত বিশ্ব ডায়াবেটিস কংগ্রেস-২০২২ এ দেওয়া ভিডিও বার্তায় তিনি এ আহ্বান জানান।

‘ডায়াবেটিসের বৈশ্বিক দূত’ হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডায়াবেটিস ইস্যুতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য তাকে ডায়াবেটিসের জন্য গ্লোবাল অ্যাম্বাসেডর বানিয়েছে আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন-আইডিএফ।

শেখ হাসিনা বলেন, গরিব মানুষের জন্য সাশ্রয়ী মূল্যে ইনসুলিন ও অন্যান্য জীবন রক্ষাকারী ওষুধের সুবিধা নিশ্চিত করতে সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।

তিনি বলেন, ডব্লিউএইচও বলেছে, বিশ্বে প্রায় ৪২২ মিলিয়ন মানুষ ডায়াবেটিসে ভুগছে। এ রোগে প্রতিবছর প্রায় ১৫ লাখ মানুষ প্রাণ হারায়। বাংলাদেশে শিশুসহ ৮.৫ মিলিয়নেরও বেশি মানুষ ডায়াবেটিস ও সংশ্লিষ্ট অন্যান্য অসুস্থতা নিয়ে বসবাস করছে।

শেখ হাসিনা বলেন, কোভিড-১৯ মহামারি বৈশ্বিক স্বাস্থ্য ব্যবস্থার অনেক ত্রুটি-বিচ্যুতি আমাদের সামনে উন্মোচিত করেছে। ডায়াবেটিস ও অন্যান্য অসংক্রামক রোগগুলো মোকাবিলা এবং অসমতা দূর করতে আমাদের সেই অভিজ্ঞতা থেকে শিক্ষা নিতে হবে।

অন্যান্য ইস্যুর মতো ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সৃষ্ট বৈশ্বিক মন্দায় ডায়াবেটিস রোগী ও সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর ক্ষতির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী যুদ্ধ থামানোর আহ্বান জানান।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অবিলম্বে অবসান ঘটানোর জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, আমাদের অবশ্যই আন্তর্জাতিক অস্ত্র প্রতিযোগিতা বন্ধ করতে হবে এবং আমাদের জনগণের স্বাস্থ্য ও শিক্ষার জন্য অত্যন্ত প্রয়োজনীয় সম্পদ ব্যবহার করতে হবে।

তিনি বলেন, ডায়াবেটিস এবং সংশ্লিষ্ট রোগে আক্রান্ত প্রত্যেকের কাছে আমরা সঠিক চিকিৎসা ও যত্ন যাতে পৌঁছাতে পারি তা নিশ্চিত করার জন্য আমাদের একটি শান্তিপূর্ণ বিশ্ব দরকার।

ডায়াবেটিস প্রতিরোধ, চিকিৎসা ও গবেষণায় বিনিয়োগের জন্য আন্তর্জাতিক রাজনৈতিক সদিচ্ছার ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।  

তিনি বলেন, ডায়াবেটিস প্রতিরোধ, চিকিৎসা ও গবেষণার জন্য আন্তর্জাতিক অর্থায়নের কোনো বিকল্প নেই।

গ্লোবাল অ্যাম্বাসেডর হিসেবে বিষয়টি বিশ্ব নেতাদের নজরে আনতে ভূমিকা রাখার প্রতিশ্রুতি দেন শেখ হাসিনা।

ডায়াবেটিস প্রতিরোধে সবাইকে নিয়ম মেনে চলার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ডায়াবেটিস থেকে জটিলতা ও অকাল মৃত্যু প্রতিরোধ করা যেতে পারে।  

নিয়মিত ব্যায়াম ও স্বাস্থ্যকর খাবারের মতো কিছু জীবনযাত্রার পরিবর্তন অনেক পার্থক্য করতে পারে উল্লেখ করে তিনি বলেন, সঠিক ওষুধ ও সতর্কতার মাধ্যমে একজন ডায়াবেটিস রোগী নিয়মিত জীবন উপভোগ করতে পারেন।