• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী

রোজায় বাজার নিয়ন্ত্রণে ডিসিদের নির্দেশ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩  

রমজান মাসে কঠোরভাবে বাজার তদারকি করতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছে সরকার। আজ সোমবার মন্ত্রিসভা বৈঠক শেষে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, পবিত্র রমজানের সময় যাতে দ্রব্যমূল্য ও সরবরাহ স্বাভাবিক থাকে, এ জন্য সরকারের বিভিন্ন পর্যায়ে এখন মনিটর কার্যক্রম চলছে। প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ এবং প্রত্যেক জেলা থেকেও মনিটর করা হচ্ছে।

বাজারে সরকারের সিদ্ধান্তের প্রতিফলন নেই এবং মাঠ প্রশাসনের পক্ষ থেকে বাজার তদারকি করা হচ্ছে না– এমন অভিযোগের জবাবে তিনি বলেন, সামনে তদারকি করা হবে। আমাদের পক্ষ থেকে একটি মনিটরিং টিম থাকবে। যদি একেবারে অস্বাভাবিক পরিস্থিতি কোথাও কিছু হয়, সেখানে যথাযথ আইন প্রয়োগ করা হবে। প্রত্যেক জেলা প্রশাসককে এ বিষয়ে বলা আছে।

রমজানে অফিস সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা

এদিকে পবিত্র রমজানে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে সকাল ৯টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত অফিস কার্যক্রম চলবে বলে মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। নতুন সময়সূচির মধ্যে দুপুর সোয়া ১টা থেকে দেড়টা পর্যন্ত জোহরের নামাজের জন্য বিরতি থাকবে।

সড়ক ও বন্দর ব্যবহার করবে ভুটান: প্রতিবেশী রাষ্ট্র ভুটানকে আমদানি-রপ্তানির জন্য বাংলাদেশের সড়ক ও বন্দর ব্যবহারের অনুমোদন দিয়েছে সরকার। এ জন্য দুই দেশের মধ্যে স্বাক্ষরের জন্য একটি চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ভুটান একটি ল্যান্ডলক কান্ট্রি। আমদানি-রপ্তানিতে তাদের নিজস্ব কোনো নদী বা সমুদ্রবন্দর নেই। সে ক্ষেত্রে তারা ভারতের কাছ থেকেও একই ধরনের সুবিধা নিয়ে থাকে। এখন বাংলাদেশের বন্দর ও সড়ক ব্যবহার করে আমদানি-রপ্তানির কাজ চালানোর একটি সুযোগ তারা পাচ্ছে।

তিনি আরও জানান, দুই দেশের মধ্যে চুক্তি সইয়ের পর ভুটান বাংলাদেশের ভূখণ্ড আমদানি-রপ্তানির প্রয়োজনে ব্যবহার করতে পারবে। বন্দরও ব্যবহার করতে পারবে।

পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি: বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি গঠন করতে ‘বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি আইন’- এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ আইন পাস হলে এ-সংক্রান্ত অথরিটি গঠন করা হবে।