• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

যুক্তরাষ্ট্রের প্রতিবেদনটি একপেশে-পক্ষপাতদুষ্ট: তথ্যমন্ত্রী

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩  

বাংলাদেশের মানবাধিকার, নির্বাচন ও গণতন্ত্র নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিবেদনটি একপেশে এবং পক্ষপাতদুষ্ট বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

বুধবার (২২ মার্চ) সকালে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার প্রেস ওয়ার্কার্স ও বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশনের নেতাদের সঙ্গে মতবিনিময়কালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

ড. হাছান মাহমুদ বলেন, প্রথমত মার্কিন যুক্তরাষ্ট্রের যে প্রতিবেদন সেটি আসলে একপেশে এবং পক্ষপাতদুষ্ট। সরকারবিরোধী বিভিন্ন এনজিও প্রতিষ্ঠানের পক্ষ থেকে তারা তথ্যগুলো সংগ্রহ করেছে। এছাড়াও আরো বিভিন্ন সূত্র রয়েছে। তাদের সূত্রগুলোও পক্ষপাতদুষ্ট। নির্বাচন নিয়ে যে কথা সেটি হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়েও তো অনেক প্রশ্ন আছে। ডোনাল্ড ট্রাম্প তো এখনো নির্বাচনের পরাজয় মেনে নেননি। সেটার পরিপ্রেক্ষিতে ট্রাম্পের নেতৃত্বে যেভাবে ক্যাপিটেল হিলে হামলা হয়েছে তেমন ন্যাক্কারজনক ঘটনাতো বাংলাদেশে কখনো ঘটেনি।

তিনি বলেন, নির্বাচন নিয়ে প্রশ্ন করার আগে প্রশ্ন তোলার আগে তাদের (যুক্তরাষ্ট্রের) নির্বাচনী ব্যবস্থা নিয়ে যে প্রশ্নগুলো আছে বা তাদের নির্বাচন-পরবর্তী ক্যাপিটেল হিলে হামলার যে ঘটনাগুলো দিকে তাদের তাকানো প্রয়োজন বলে আমি মনে করি। এখন দেখতে হবে, ভবিষ্যতে অন্য কোনো বড় দেশ যুক্তরাষ্ট্রের মানবাধিকার বা নির্বাচনী ব্যবস্থা নিয়ে প্রতিবেদন দেয় কি না।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র মাঝেমধ্যে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে কথা বলে। দেখুন, যুক্তরাষ্ট্রে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড সবচেয়ে বেশি। ২০১৩ থেকে ২০১৯ সাল পর্যন্ত দেশটিতে পুলিশের গুলিতে ৭ হাজার ৬৬৬ জন নিহত হয়েছেন। ২০২০ সালে ৯৯৬ জন। ২০২১-২২ সালে গড়ে এক হাজার জন। যে দেশে বছরে গড়ে এক হাজার মানুষ পুলিশের গুলিতে মারা যায় সে দেশের সরকার অন্য দেশের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে প্রশ্ন তোলার নৈতিক অধিকার কতটুকু রাখে, সেটিই হচ্ছে প্রশ্ন।

তিনি বলেন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড আমাদের দেশে যে কখনো হয় না আমি সেটি বলছি না। অবশ্যই বিচারবহির্ভূত হত্যাকাণ্ড মাঝেমধ্যে হয়। তবে সেগুলোর তদন্ত এবং তদন্ত সাপেক্ষে শাস্তিরও বিধান করা হয়।

এসময় সাংবাদিক ও সংবাদমাধ্যমের সঙ্গে যুক্ত কর্মচারীদের বেতন-ভাতা ও অন্য সুবিধাদি বিষয়ে বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার প্রেস ওয়ার্কার্স ও বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশনের দাবিগুলো দেখার আশ্বাস দেন তথ্যমন্ত্রী।