• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি বৃহস্পতিবার, ক্যাডার পদ ৩১০০

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩  

৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি বৃহস্পতিবার (৩০ নভেম্বর) প্রকাশ করা হবে। এতে বিভিন্ন ক্যাটাগরিতে ক্যাডার পদ থাকতে পারে ৩ হাজার ১০০টি। পাশাপাশি তিন শতাধিক নন-ক্যাডার পদ থাকবে। বিজ্ঞপ্তি প্রকাশ ও নিয়োগ প্রক্রিয়া চলাকালে ক্যাডার ও নন-ক্যাডারে পদ সংখ্যা আরও বাড়ানো হতে পারে।

বুধবার (২৯ নভেম্বর) সকালে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) পরীক্ষা শাখার (ক্যাডার) একজন উপ-পরিচালক নাম প্রকাশ না করার শর্তে জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ‘জনপ্রশাসন মন্ত্রণালয় জনবল চাহিদা পাঠিয়ে থাকে। তাদের পাঠানো চাহিদা অনুযায়ী- ৪৬তম বিসিএসে ৩ হাজার ১০০ ক্যাডার পদ রেখে প্রকাশের জন্য বিজ্ঞপ্তি প্রস্তুতের কাজ শেষ। বড় কোনো ঝামেলা না হলে বৃহস্পতিবারই বিজ্ঞপ্তি প্রকাশ হবে। এতে তিন শতাধিক নন-ক্যাডার পদ রাখা হবে। এটা পরে আরও বাড়বে। নিয়োগ প্রক্রিয়া চলাকালে শূন্য থাকা সাপেক্ষে ক্যাডার পদও বাড়ানো হতে পারে।’

পিএসসি সূত্র জানায়, মাসের শেষ দিন অর্থাৎ ৩০ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও নিয়ম অনুযায়ী—৪৬তম বিসিএসে আবেদনের বয়স ১ নভেম্বর থেকে গণনা হবে। এছাড়া এবারই প্রথম ক্যাডারের পাশাপাশি নন-ক্যাডারের পদও উল্লেখ রেখে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।
২০২২ সালের ৩০ নভেম্বর ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। এতে ক্যাডার পদ ছিল ২ হাজার ৩০৯টি। চলতি বছরের ১৯ মে ওই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রিলিমিনারি পরীক্ষার মাত্র ১৭ দিন পর ৬ জুন ফল প্রকাশ করা হয়।