• শনিবার ২২ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৭ ১৪৩১

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে

৫৪ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোংলায় এমভি আরভিকা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩  

বাগেরহাটের রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের ৫৪ হাজার ৩০০ মেট্রিক টন কয়লা নিয়ে লাইবেরিয়ার পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ এমভি আরভিকা মোংলা বন্দরে ভিড়েছে।
বুধবার (২৯ নভেম্বর) ভোর ৪টার দিকে বন্দরের হাড় হারবাড়িয়া এলাকায় নোঙ্গর করে জাহাজটি।

জাহাজটির শিপিং এজেন্ট টগি শিপিংয়ের অপারেশন ম্যানেজার ইমাম হোসেন জানান, এর আগে গত ১৮ নভেম্বর ইন্দোনেশিয়া থেকে এম ভি আরভিকা জাহাজটি মোংলা বন্দরের উদ্দ্যেশে ছেড়ে আসে। ভোরে বন্দরের হারবাড়িয়া এলাকায় নোঙ্গর করার পর  সকাল থেকে কয়লা খালাস কাজ শুরু করা হয়েছে। এর পর খালাশকৃত ওই কয়লা লাইটার যোগে এর রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জেটিতে নেয়া হবে।

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের দুইটি ইউনিট রয়েছে। প্রতিটি ইউনিটে বিদ্যুৎ উৎপাদন করতে দিনে পাঁচ হাজার টন কয়লার প্রয়োজন হয়। সে হিসেবে  নিয়মিত কয়লা আসবে এবং বিদ্যুৎ উৎপাদন অব্যাহত থাকবে বলে জানান রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র কতৃপক্ষ।

২০২২ সালের ১৭ ডিসেম্বর এই বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট উৎপাদনে যায়। এরপর কয়েক দফা বন্ধ হলেও বর্তমানে কেন্দ্রটির ২টি  ইউনিট চালু রয়েছে। দুই ইউনিট মিলে এই কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ১ হাজার ৩২০ মেগাওয়াট।