• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

বিশ্ব বাণিজ্যের ধরন পরিবর্তনের আহ্বান ড. মোমেনের

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২৩  

পরিবর্তিত বৈশ্বিক ব্যবস্থাপনায় বিশ্ব বাণিজ্যের ধরন পরিবর্তনের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার (১০ ডিসেম্বর) কাতারের দোহায় ‘নিয়ারশোরিং অ্যান্ড ফ্রেন্ডশোরিং-চেঞ্জিং প্রায়োরোটিস ইন গ্লোবাল ট্রেড’-শীর্ষক ফেরামে দেওয়া বক্তৃতায় এ আহ্বান জানান ড. মোমেন।

মোমেন বৈশ্বিক বাণিজ্যের ক্রমবর্ধমান প্রবণতা, বাণিজ্য ব্যবস্থার প্রভাব এবং সরবরাহ চেইন রুটগুলো পুনরুদ্ধারের ওপর আলোচনা করেন। পাশাপাশি তিনি এ সংশ্লিষ্ট খাতগুলোতে কীভাবে লাভবান হওয়ার যায়, তা তুলে ধরেন।  

এর আগে, পররাষ্ট্রমন্ত্রী কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির উদ্বোধনী ফোরামের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। সেখানে বিভিন্ন রাষ্ট্র ও সরকারপ্রধানরা, জাতিসংঘের মহাসচিব, আন্তোনিও গুতেরেস, পররাষ্ট্রমন্ত্রী এবং অন্যান্য জ্যেষ্ঠ মন্ত্রীদের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের নীতিনির্ধারক, বেসরকারি খাত এবং সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

দোহা ফোরামে পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন ড. মোমেন।

একই দিন ড. মোমেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী নারায়ণ প্রকাশ সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। পৃথক পৃথক বৈঠকে মোমেন দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন।