• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

অ্যাপসভিত্তিক ঋণের ফাঁদে পা না দেওয়ার পরামর্শ পুলিশের

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২১  

তথ্যপ্রযুক্তি কোম্পানি, ই-কমার্স, ফসলের বীজসহ বিভিন্ন ধরনের ব্যবসার কথা বলে অফিস ভাড়া নেয় তারা। যদিও পুরোটাই ছিল লোকদেখানো। আড়ালে তাদের মূল উদ্দেশ্য অ্যাপসভিত্তিক সুদের ব্যবসা পরিচালনা করা। আর এই অনুমোদনহীন ব্যবসার মূল কারিগর কয়েকজন চাইনিজ নাগরিক। অবৈধ এসব ঋণের ফাঁদে পা দেওয়া থেকে বিরত থাকার পরামর্শ বাংলাদেশ ব্যাংকের।

এক বছর আগে রাজধানীর বারিধারার ডিওএইচএসের ৪ নম্বর সড়কের একটি বাড়ির পাঁচতলা ভাড়া নেন দুই চীনা নাগরিক। বাসার মালিককে বলেছিলেন, চীন থেকে ফসলের বীজ এনে এ দেশে বিক্রি করবেন। একই এলাকার এ বাসাটির দ্বিতীয় তলাও তিন মাস আগে ভাড়া নেন ওই দুই চীনা নাগরিক। কথা ছিল আইটি ফার্মের অফিস করার।

ভুয়া তথ্য দিয়ে বাসা ভাড়া নেওয়া দুই চীনা নাগরিককে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। গ্রেপ্তার করা হয়েছে তাদের সহযোগী আরও ১০ বাংলাদেশিকে। অভিযোগ তারা অ্যাপসভিত্তিক সুদের ব্যবসা করে গ্রাহকের লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন তারা।

পুলিশের তথ্য অনুযায়ী, ক্ষুদ্রঋণের নামে অন্তত ১০টি অ্যাপস অবৈধভাবে বাংলাদেশে সুদের কারবার করছে। এসব অ্যাপ নিয়ন্ত্রণ ও পরিচালনা করা হয় চীন থেকে। রাজধানীর বিভিন্ন এলাকায় অফিস ভাড়া নেওয়ার সময় তারা তথ্যপ্রযুক্তি কোম্পানি, ফসলের বীজ ও ই-কমার্সের ব্যবসার কথা বলে।

ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের উপকমিশনার মোহাম্মদ শরীফুল ইসলাম বলেন, মূলত চায়নারা এ ব্যবসা পরিচালনা করে, যখন তারা এ ব্যবসা পরিচালনা করার জন্য এদেশে প্রবেশ করে তখন তারা আমাদের যে বোর্ড অব ইনভেস্টমেন্ট এর সঙ্গে চুক্তিবদ্ধ হয় তখন তারা সফটওয়ার কোম্পানি হিসেবে অন্তর্ভুক্ত হয়। কিন্তু বর্তমানে তারা যেটা করছে সেটা ই-লোনের প্রতারণার আশ্রয় নিচ্ছে অনলাইনে। আর এদের দ্বারা অনেকে প্রতারিত হচ্ছে।      

গত এক বছরে এসব অ্যাপ সর্বনিম্ন এক লাখ থেকে সর্বোচ্চ ১০ লাখের বেশিবার ডাউনলোড হয়েছে। পুলিশের ধারণা, এদের বেশির ভাগই প্রতারণার শিকার হয়েছেন।
এসব অবৈধ ডিজিটাল সুদের মহাজনদের বিষয়ে সর্তক থাকার পরামর্শ বাংলাদেশ ব্যাংকের।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশ ব্যাংকের কেন এর দায় ভার, আসলে কারও না। কারণ এ জাতীয় ফলস অ্যাপস যখন পাঠাবে, যখন আসবে মার্কেটে সেই ক্ষেত্রে অবশ্যই অবশ্যই সেটা ডাউনলোড করার আগে বা এখানে কোনো ঋণ প্রস্তাব থাকে সেক্ষেত্রে তাকে সচেতন হতে হবে।  
অ্যাপসভিত্তিক ঋণের ফাঁদে পা না দেওয়ার পরামর্শ পুলিশেরও।